Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিটিশ ম্যাগাজিন ভোগ প্রচ্ছদে মালালা

বিখ্যাত মার্কিন ফ্যাশন ম্যাগাজিন ভোগ-এর প্রচ্ছদ তারকা হয়ে আসছেন নোবেল পুরস্কার বিজয়ী পাকিস্তানি অধিকারকর্মী মালালা ইউসুফজাই। প্রথম ব্রিটিশ পাকিস্তানি হিসাবে ভোগ ম্যাগাজিনের প্রচ্ছদ কন্যা হলেন মালালা। 

 

ব্রিটিশ ম্যাগাজিন ভোগ প্রচ্ছদে মালালা

 

ম্যাগাজিনের জুলাই সংখ্যায় তাকে নিয়ে প্রচ্ছদ প্রতিবেদন করা হচ্ছে বলে জানিয়েছে সিএনএন। ম্যাগাজিনের প্রচ্ছদের জন্য ফটোশুটে কোনও গ্ল্যামারাস পোশাক নয় বরং নিখাদ পাকিস্তানি কন্যার সাজেই ছবি তুলেছেন তিনি।

 

ম্যাগাজিনে মালালার একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে। সাময়িকীটি মালালার পরিচয়ে লিখেছে, তিনি একজন অধিকারকর্মী, লেখক, নারী শিক্ষার পক্ষে ক্লান্তিহীন প্রচারক, শিক্ষার্থী এবং হামলা থেকে বেঁচে ফেরা তরুণী। মালালা ম্যাগাজিনটির সঙ্গে ব্যক্তিজীবন, বিশ্বাস, পড়াশোনা, টুইটারে কর্মকাণ্ড এবং অ্যাপলটিভি প্লাসের সঙ্গে তার নতুন অংশীদারিত্ব নিয়ে কথা বলেছেন। সুইডিশ জলবায়ু আন্দোলন কর্মী গ্রেটা থুনবার্গ ও অস্ত্র নিয়ন্ত্রণ ক্যাম্পেইনের এমা গঞ্জালেজের সঙ্গে নিজের বন্ধুত্ব নিয়েও ভোগের সঙ্গে আলাপ করেছেন ২৩ বছরের মালালা। তিনি বলেন, “একজন কিশোরী হৃদয় যে শক্তি বহন করে সে সম্পর্কে আমি জানি।”

 

ব্রিটিশ ম্যাগাজিন ভোগ প্রচ্ছদে মালালা

 

ভোগের প্রচ্ছদের ছবিতে ২৩ বছর বয়সী মালালাকে লাল রঙের পোশাকে দেখা যায়। ম্যাগাজিনের জন্য মালালার ছবি তুলেছেন নিক নাইট। প্রচ্ছদে ফ্যাশন ডিজাইনার স্টেলা ম্যাককার্টিনির নকশা করা উজ্জ্বল লাল পোশাক ও মাথায় ওড়না পরেছেন তিনি। এছাড়া, আরেকটি ছবিতে তিনি পরেছেন লাল পোশাক ও লিনেন ট্রাউজার। সঙ্গে আছে নীল ওড়না।

 

ব্রিটিশ ম্যাগাজিন ভোগ প্রচ্ছদে মালালা

 

মামলা ইউসুফজাই মাথায় জড়ানো ওড়নাকে পাকিস্তানের সুন্নি মুসলিম নৃ-গোষ্ঠী ‘পশতুন’ সংস্কৃতির প্রতীক হিসেবে অভিহিত করেছেন সাক্ষাৎকারে। অক্সফোর্ড পড়ুয়া এই পাকিস্তানি নারীশিক্ষা কর্মী পশুতুন নৃ-গোষ্ঠীর সদস্য।

 

ভোগের প্রচ্ছদ তারকা হতে পেরে খুবই ‘উচ্ছ্বসিত ও সম্মানিত’ বোধ করেছেন বলে ইনস্টাগ্রামে জানিয়েছেন মালালা। টু্ইটার বার্তায় মালালা নিজেই ভোগের প্রচ্ছদটি শেয়ার করেছেন তিনি। ক্যাপশনে মালালা লিখেছেন, ‘যখন সুনির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য থাকে, তখন একজন তরুণীর হৃদয়ের শক্তি আমি উপলব্ধি করতে পারি এবং আমি আশা করব, প্রচ্ছদটি দেখা প্রতিটি তরুণী নিজের মধ্যে উপলব্ধি করবেন তাঁদের মধ্যে বিশ্বকে পাল্টে দেওয়ার শক্তি রয়েছে।’

 

ব্রিটিশ ম্যাগাজিন ভোগ প্রচ্ছদে মালালা

 

নারীশিক্ষা ও মানবাধিকারের চ্যাম্পিয়ন মালালা বিশ্বমঞ্চে আলোচনায় আসেন ২০১২ সালে মাত্র ১৫ বছর বয়সে। নারীশিক্ষার পক্ষে কথা বলায় সেই সময় তালেবান জঙ্গিদের নিশানা হয়েছিলেন তিনি। পাকিস্তানের পশতুন অধ্যুষিত সোয়াত উপত্যকায় তালেবান জঙ্গিরা স্কুল থেকে ফেরার পথে কিশোরী মালালার মাথায় গুলি চালায়। কিন্তু মৃত্যুর সঙ্গে লড়ে মালালা ফিরে এসেছেন নতুন জীবনীশক্তিতে। সেই থেকে এখনও বিশ্বে পিছিয়ে পড়া নারীদের শিক্ষা নিয়ে কাজ করে যাচ্ছেন মালালা ইউসুফজাই। শান্তিতে বিশ্বের সর্বকনিষ্ঠ নোবেল পুরস্কারজয়ী তিনি।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ