Skip to content

২০শে মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সানস্ক্রিন না মেখেও রোদে সতেজ ত্বক

ঘর থেকে বেরুলেই প্রখর রোদ। ছাতা, চশমা, স্কার্ফ ইত্যাদি নানা অনুষঙ্গেও ত্বক ভালো রাখা মুশকিল হয়ে পড়ছে। এ সময় ত্বককে রোদে পোড়া থেকে বাঁচাতে সকলেই বেছে নেন সানস্ক্রিন। তবে স্পর্শকাতর ত্বক যাদের তারা কিছুতেই এটি ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করেন না। সানস্ক্রিন মাখলে ত্বক ঘেমে যায়। বেড়ে যায় ব্রণ। তাহলে উপায়?

ত্বককে সুরক্ষা দিন ভেতর থেকে। রোজকার খাদ্যাভ্যাসে যুক্ত করুন কিছু খাবার যা আপনাকে সুরক্ষা দেবে সূর্যের তাপ থেকে। ত্বক রাখবে সতেজ। 

লেবুর রস
ভেতর থেকে ত্বক ভালো রাখতে সাহায্য করে ভিটামিন সি সমৃদ্ধ লেবু। এটি ক্ষতিকারক সূর্যরশ্মি থেকে রক্ষা করে ত্বক। লেবুর রস সহজে ট্যান পড়তে দেয় না। ক্ষতিগ্রস্ত কোষের যত্ন নিতেও এর তুলনা হয় না।

গ্রিন-টি
ওজন কমাতে জনপ্রিয় একটি পানীয় গ্রিন টি। তবে জানেন কি গ্রিন টি কিন্তু ত্বকও রাখে ট্যানমুক্ত। এতে রয়েছে উপকারী অ্যান্টিঅক্সিড্যান্ট পলিফেনল। এই অ্যান্টিঅক্সিড্যান্ট ভেতর থেকে শরীরকে ঝরঝরে রাখতে সাহায্য করে। গ্রিন টি খাওয়ার অভ্যাসে সহজে ট্যান পড়তে পারে না ত্বকে।

টমেটো  
বাঙালি বাড়িতে সালাদ হোক বা ডাল, তাতে টমেটোর ফোঁড়ন পড়বেই। তেল, ঝাল, চাটনি যাই হোক টমেটো সর্বদা হাজির। তবে জানেন কি এটি শুধু স্বাদ বাড়াতেই নয় ত্বকের যত্নেও ভীষণ উপকারি। ট্যান আটকানোর একটি ভালো উপাদান টমেটো। সূর্যালোক থেকে নির্গত ইউভিএ ও ইউভিবি রশ্মি থেকে ত্বককে সুরক্ষিত রাখে এই জাদুকরি সবজি।

ডাবের পানি 
গরমে ডাব একটি স্বস্তির নাম। এটি খেতে যেমন সুস্বাদু তেমনি আরাম দেয় শরীরে। প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসাবে ডাবের পানির জুড়ি মেলা ভার। নিয়মিত খেলে শরীর ভালো থাকে, সেই সঙ্গে ত্বকও রাখে মসৃণ। ডাবের পানি খেলে তো উপকার পাবেনই মাখলেও ত্বক থাকবে সতেজ।

দেবিকা দে

Debika Dey Srishty Junior Sub-Editor, Fortnightly Anannya

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ