Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ত্বকের প্রস্তুতিতে

চলছে রমজান মাস। সামনেই আসছে ঈদ। রোজার এই এক মাস অনেক সময়ই নানা কাজে ত্বকের যত্ন নেওয়া হয়ে ওঠে না। তাছাড়া অপর্যাপ্ত পানি পান, অতিরিক্ত ভাজাপোড়া খাবার খাওয়া ইত্যাদি কারণে ত্বকে নানান সমস্যা দেখা দেয়। তাই ঈদের কিছুদিন আগে থেকেই ত্বককে করতে হয় প্রস্তুত। নিতে হয় ত্বকের বাড়তি যত্ন। করোনার কারণে ঈদ ঘরের ভিতরে কাটালেও ত্বক কিন্তু চাই একেবারে সতেজ। ঈদের দিনে কে না চায় নিজেকে সুন্দর করে সাজাতে। তাই ঈদ ঘরে হোক বা বাইরে এখনই যত্ন নিতে হবে ত্বকের। অনেকেই ঈদের বেশ কিছুদিন আগে থেকেই ত্বকের, চুলের ও পুরো দেহের যত্ন নেয়া শুরু করে দেন। পার্লারে ভিড় জমান অনেকেই। কিন্তু এবছর করোনার কারণে পার্লারে অনেকেই যেতে পারছেননা। কিন্তু ঘরোয়াভাবেও ত্বকের যত্ন নেয়া যায়। প্রাকৃতিক উপকরণ দিয়ে ঘরোয়াভাবেই তৈরী করতে পারেন ফেসপ্যাক, স্ক্রাবার, ফেসিয়াল। চলুন দেখে নেয়া যাক ঘরোয়াভাবে ফেসপ্যাক, স্ক্রাবার ও ফেসিয়াল তৈরী।

 

ফেসপ্যাক তৈরী

 

ত্বকের প্রস্তুতিতে

 

কাঁচা দুধের সঙ্গে মসুর ডাল বাটা মিশিয়ে পুরো মুখে লাগিয়ে ধুয়ে ফেলুন। একদিন পর পর এই ফেসপ্যাক ব্যবহার করুন। এই ফেসপ্যাকটি ত্বক উজ্জ্বল করবে এবং ত্বকের ময়লা দূর করবে। এছাড়াও প্রাকৃতিক ভাবে ত্বক ব্লিচ করতে চাইলে টমেটোর রস এক চা চামচ ও লেবুর রস এক চা চামচ মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে মুখে ও ঘাড়ে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। মুখের জন্য ব্যবহার করা ফেসপ্যাক একটু বেশি করে নিয়ে হাতে-পায়ে, গলায় আর ঘাড়ে অল্প করে লাগিয়ে ফেলুন মুখে লাগানোর পরে। গোসলের আগে এটা করা ভালো, কেননা গোসলে গিয়ে সব ধুয়ে ফেলা যাবে।

 

স্ক্রাবার তৈরী

 

ত্বকের প্রস্তুতিতে

 

ত্বকে ব্ল্যাক হেডস ও হোয়াইট হেডস দূর করতে নিয়মিত স্ক্রাবিং করতে হয়। চিনি ও মধু মিশিয়ে স্ক্রাব তৈরি করে হালকা ভেজা ত্বকে হাত ঘুরিয়ে মালিশ করতে হবে। সপ্তাহে দুবার এই স্ক্রাব ব্যবহারে ব্ল্যাক হেডস ও হোয়াইট হেডসের প্রকোপ কমবে। এছাড়া ওটমিলের স্ক্রাবারও ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে ওটমিলের সঙ্গে ডিমের সাদা অংশ ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর ভেজা হাতে হালকা ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। একইভাবে মধু, লেবুর রস এবং ডিমের সাদা অংশ মিশিয়েও ট্রাই করতে পারেন। 

 

ফেসিয়াল তৈরী

 

ত্বকের প্রস্তুতিতে

 

রোদে পোড়া ভাব, চোখের নিচে কালো ছাপ, ব্ল্যাকহেডস, ব্রণসহ নানা ধরনের সমস্যা দূর করতে ঈদের আগে ফেসিয়াল করে নিতে পারেন। এতে চেহারায় সতেজতা আসবে। কালচে দাগ দূর হবে। ফেসিয়াল করার জন্য প্রথমে আমাদের মুখটা ভালো করে পরিষ্কার করে নিতে হবে। ঠান্ডা দুধ, লেবুর রস ও সামান্য লবন মিশিয়ে মিশ্রণ তৈরী করে তুলো দিয়ে ওই মিশ্রণটিকে সারা মুখে ও গলার অংশে হালকা করে ঘষে লাগিয়ে নিতে হবে। এবার হালকা গরম পানি দিয়ে মুখটি পরিষ্কার করে নিতে হবে। তাতে করে ত্বকের প্রথম ধাপের ময়লা দূর হবে। এরপর একটি বাটিতে একটি পাকা কলা নিয়ে কাঁটা চামচ দিয়ে পিষে নিন। এতে একটি  টমেটোর রস চিপে দিন। এরপর এতে যোগ করুন ১ চা চামচ অলিভ অয়েল। ভালো করে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এটা মুখে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিট। এই সময়ে চোখে শসার কুচি দিয়ে শুয়ে থাকতে পারেন। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে মুছে ফেলুন। মুখ মুছে ফেলে ত্বকে টোনার লাগান। আর টোনার যদি না থাকে তাহলে কাঁচা দুধ একটি তুলোয় ভিজিয়ে সেটা সারা মুখে এবং গলায় মাখতে পারেন। মিনিট পাঁচেক পরে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। সব শেষে একটি ভালো ময়েসচারাইজার ব্যবহার করতে হবে। শসা কেটে গোল গোল করে চোখের ওপর লাগিয়ে রাখলে কালচে ভাব কেটে যাবে। এখন থেকেই এসব পদ্ধতি থেকে পালন করলে ঈদে ত্বক থাকবে সজীব ও স্নিগ্ধ। 

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ