Skip to content

২৫শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিশুর মোবাইল আসক্তি কমাতে কি করবেন?

শিশুকে নিয়ে বাসার সামনে খোলা জায়গা থাকলে বা  ছাদে একটু সময় কাটান। সাইকেল চালানো বা ছাদে বাগান করার প্রতি তাকে আগ্রহী করে তুলুন। 

 

ঘরের কাজে তাকে আগ্রহী করতে পারেন। বাসার ছোট ছোট কাজগুলো বিশেষ করে নিজের কাজ গুলো নিজেই করে নেওয়ার কায়দাকানুন তাকে শেখান। যেমন নিজের খাট গোছানো, বইপত্র গুছিয়ে রাখা, জায়গার জিনিস আবার জায়গায় ঠিক করে রাখা এসবে তাকে উদ্বুদ্ধ করুন। 

 

ক্রাফটিং এর কাজ শেখাতে পারেন। এসব কাজে শিশুদের আগ্রহ নিজে থেকেই আসে। এতে শিশুদের একটু সাহায্য করলে তারা বেশ আনন্দ নিয়েই এ ধরণের কাজ করে। তাই তাকে পেইন্টিং, কাগজ কেটে বোর্ডে লাগানো, ছবি কোলাজ করা, নিজের বেডরুমের দেয়ালে কাগজ দিয়ে নকশা করা, গলার মালা, কানের দুল থেকে শুরু করে নিজের মতো করে খেলনা বানানো এসব কাজে শিশুদের উৎসাহিত করুন।

 

শিশুর সামনে বাসার বড়রা মোবাইল নিয়ে ব্যস্ত থাকা কমিয়ে দিন। কেননা বড়দের মোবাইল নিয়ে ব্যস্ত থাকতে দেখলে শিশুদেরও মোবাইলের প্রতি আগ্রহ বেশি জন্মায়। 

 

গল্পের ছলে লেখাপড়ায় মনোযোগী করুন তাদের। এতে তাদের লেখাপড়ার প্রতি আগ্রহ হারাবে না। তাদের ধাঁধা খেলতে পারেন। বাগ, ফ্লাশলাইট, ডুডল  কোয়েস্ট, ফায়ারফ্লাইসের মতো বোর্ডগেমগুলো খেলা যায় তাদের সঙ্গে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ