Skip to content

২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বৈঠকখানায় ভাষা গবেষক  আবদুল আলীম

গত মঙ্গলবার 'অনন্যা স্পেশাল -বৈঠকখানায়' 'ইতিহাসের পাতায় ভাষা' শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়।  ফারাহ দোলনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাষা গবেষক ড. এম. আব্দুল আলিম। 

অনুষ্ঠানের প্রথমেই ভাষা নিয়ে গবেষণার আগ্রহ কি করে জন্মায় সেসব বিষয়ে কথা বলেন। এ বিষয়ে তিনি বলেন, বাংলায় অনেক আন্দোলন হয়েছে।  কিন্তু ভাষা আন্দোলনের মত এত জাতি, ধর্ম, গোত্র নির্বিশেষে সকলে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন আর হয়নি। পরবর্তী সময়ে তিনি নিজের জেলা পাবনায় ভাষা সৈনিকদের খোঁজ করলে অনেকের সম্পর্কে জানতে পারেন। আর এভাবেই ভাষা গবেষক হয়ে উঠেন।  বক্তব্যের মধ্য দিয়ে তিনি ভাষা, ভাষা আন্দোলন নিয়ে নানান বই ও লেখকের পরিচিতিও তুলে ধরেন।  

জনাব আবদুল আলীম আঞ্চলিক ভাষা  নিয়ে কাজ করছেন বলে জানান। যেখানে তিনি আঞ্চলিক পর্যায়ে কাজের ধারা, কাজের পর্যাপ্ত পরিধি সম্পর্কেও কথা বলেন। 

ভাষা আন্দোলনে কমিউনিস্ট পার্টির কার্যক্রম সম্পর্কেও বলেন তিনি। ভাষা আন্দোলনে মুসলিম লীগের অবদান তুলে ধরেন তিনি। অনুষ্ঠানের শেষে তিনি ভাষা আন্দোলনের প্রাথমিক পর্যায় ও চূড়ান্ত পর্যায়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান সম্পর্কে বলেন। এ বিষয়ে নিজের গবেষণার চিত্রও তুলে ধরেন।  

এমন সব বিশেষ অতিথিদের আলোচনা শুনতে জানতে চোখ রাখুন প্রতি মঙ্গলবার পাক্ষিক অনন্যার ফেইসবুক পেইজে ঠিক রাত ৯:০০ টায়।