Skip to content

১লা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সর্বপ্রথম করোনার টিকা নিয়ে ইতিহাসে নাম লেখালেন ৯০ বছরের বৃদ্ধা!

কোভিড- ১৯ এর রাজত্বের একবছর পূর্ণ হয়ে গেছে ।  বরাবরই লড়াইয়ে জিতে আসছে কোভিড -১৯। কিন্তু এবার পালা মানব জয়ের।  জয়ের জন্য প্রথমেই হাঁটলো ব্রিটেন।  ব্রিটেনে শুরু হলো গন টিকাকরণ। এবং সেই প্রক্রিয়ায় প্রথম টিকা গ্রহণ করে ইতিহাসের পাতায় নাম লেখালেন এক ৯০ বছরের বৃদ্ধা। ব্রিটেনের স্থানীয় সময় অনুযায়ী মঙ্গলবার সকাল সাড়ে ছ’টা নাগাদ ভ্যাকসিন গ্রহণ করেন  ব্রিটেন নিবাসী মার্গারেট কেনান। 

খুব সকালে ঘুম থেকে ওঠার অভ্যাস তার।   মঙ্গলবার সকাল থেকে মধ্য ব্রিটেনে শুরু হয় টিকাকরণ। সেদিন   তখনও তার অজানা, তিনিই বিশ্বে প্রথম ভ্যাকসিন পেতে চলেছে। 

স্থানীয় গণমাধ্যমের সূত্রে জানা গেছে ভ্যাকসিন নেওয়ার পর এখনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। এখনও তিনি সুস্থ। পরের সপ্তাহতেই তাঁর জন্মদিন। জন্মদিনের উপহার হিসেবে ভ্যাকসিনের জয়ের বার্তা শুনতে চান তিনি। তিনি নিজেকে সৌভাগ্যবতী বলে মনে করছেন, এমনটাই জানিয়েছেন সংবাদ মাধ্যমকে। 

উল্লেখ্য, গত সপ্তাহে ব্রিটেনে গণ টিকাকরণের ছাড়পত্র পেয়েছে ফাইজার-বায়োএনটেকের সম্ভাব্য কোভিড প্রতিষেধক। স্বাধীন দায়িত্বপ্রাপ্ত সংস্থা মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্টস রেগুলেটরি অর্গানাইজেশন (MHRA) এই প্রতিষেধক ব্যবহারের পরামর্শ দিয়েছে।