Skip to content

২রা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

দেশজুড়ে ‘নিজের বলার মত একটা গল্প ফাউন্ডেশন’ এর এক হাজারতম দিন উদযাপিত

 

কেন্দ্রীয়ভাবে ঢাকার কচিকাঁচার আসর মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ইকবাল বাহার জাহিদের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইপিডিসি ফাইন্যান্সের সিইও মমিন ইউ ইসলাম, বাংলাদেশ এসোসিয়েশন অফ কল সেন্টার এন্ড আউটসোর্সিং এর জেনারেল সেক্রেটারি তৌহিদ হোসেন, ব্যারিস্টার সায়েদুল হক সুমনসহ নানা পর্যায়ের গুণীজনেরা। অনলাইনে প্রতি ৯০ দিনে নির্দিষ্ট বিষয়ে উদ্যোক্তা তৈরির লক্ষ্যে ১১টি ব্যাচে চার লাখ মানুষকে সম্পূর্ণ বিনামূল্যের প্রশিক্ষণ দিয়েছে 'নিজের বলার মত একটা গল্প ফাউন্ডেশন'।

 

এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি জানায়, চার লাখ তরুণকে বিনামূল্যে প্রশিক্ষণ কর্মশালার টানা ১০০০ দিনের ইতিহাস গড়েছেন 'নিজের বলার মত একটা গল্প' ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ইকবাল বাহার।  শুধু বাংলাদেশে নয়, পুরো পৃথিবীতে কেউ কোন দিন টানা ১০০০ দিন প্রতিদিন নির্দিষ্ট কন্টেন্ট দিয়ে কোন ট্রেনিং কর্মশালা ফ্রিতে করেনি ! আজ ৩০ শে সেপ্টেম্বর তার এই অনলাইন প্রশিক্ষণের একহাজারতম দিন পূর্ণ হলো।

 

ইকবাল বাহার জাহিদ বলেন,  বাংলাদেশের ৬৪ জেলা ও ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশীসহ মোট চার লাখ তরুণ-তরুণীদেরকে ৩৬০টি কন্টেন্ট দিয়ে টানা ৯০ দিন করে বিনামূল্যে উদ্যোক্তা বিষয়ক মূল্য বোধ, ভলান্টিয়ারিং ও ১০টি স্কিলস নিয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে আমাদের প্লাটফর্ম থেকে। প্রতি সপ্তাহে মিটআপের মধ্য দিয়ে চলছে আর অফলাইন কার্যক্রমও, গত আড়াই বছরে সারা দেশে ও বিদেশে প্রায় ১২০০ অনলাইন ও অফলাইন মিট আপ অনুষ্ঠিত হয়েছে। ব্যতিক্রমী এই উদ্যোগের সাথে আমরা এনেছি দেশের এই প্রথম ৬৪ জেলা নিয়ে শুরু হয়েছে “নিজের বলার মতো একটা গল্প” প্লাটফর্মের "সাপ্তাহিক অনলাইন হাট" – প্রতি মঙ্গলবার, সকাল ৯ টা থেকে রাত ৯ টা – টানা ১২ ঘণ্টা।

 

এছাড়া দিবসটিকে কেন্দ্র করে ঢাকার আয়োজনে শুভেচ্ছা জানাতে হাজির হন সংগঠনটির উপদেষ্টা পর্ষদ, দেশের টেক প্রতিষ্ঠানগুলোর কর্ণধার, সামাজিক ও সাংস্কৃতিক বিভিন্ন সংগঠনের কর্মী, সাংবাদিক, নিজের বলার মত একটা গল্প প্লাটফর্মের সফল কয়েকজন উদ্যোক্তা, ঢাকা জেলার ভলান্টিয়ার টিম সহ আমন্ত্রিত অতিথিরা। দেশের বিভিন্ন জেলার আয়োজনে ডিসি, ইউএনও, সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তা, সমাজের গণ্যমান্য ব্যক্তিরা অংশ নেন।