Skip to content

২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

এই গরমে উপকারী লেবুর শরবত

কয়েকদিন ধরে পরিবেশের তাপ যেন কমছেই না। প্রচণ্ড রোদ আর গরমে শরীরের নাজেহাল অবস্থা। বাইরের আবহাওয়ার সঙ্গে শরীর যেন আর তাল মেলাতে পারছে না। এই সময়ে অনেকে অসুস্থও হয়ে পড়ছেন। কিন্তু লেবুর শরবত পান করলে এসব ঝামেলায় পড়ার আশঙ্কা অনেকাংশে কমে যাবে।

পানিশূন্যতা রোধ:

গরমে সবচেয়ে বেশি যে সমস্যা দেখা দেয়, তা হলো পানিশূন্যতা। পানিশূন্যতা রোধ করতে হলে দিনে প্রচুর তরল খাবার ও পানি পান করতে হবে। শুধু পানি পান করতে অনীহা চলে আসলে লেবুর শরবত খাওয়া যেতে পারে। এতে করে স্বাদও বজায় থাকলো ও শরীরে পানির চাহিদাও পূরণ হলো৷

ক্লান্তি দূর করা:

আবহাওয়া যতই উত্তাপ ছড়াক না কেন কাজ তো আর থেমে থাকে না। কাজ ঘরে হোক বা বাইরে, এত গরমে ক্লান্তি-ভাব তো আসবেই। এই ক্লান্তি-ভাব দূর করতে পারে লেবুর শরবত। লেবুতে এনার্জির ঘাটতি দূর হয়ে মস্তিষ্ক সতেজ হয়। এছাড়া, লেবুর শরবত স্ট্রেস থেকেও মুক্তি দিতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:

গরমে বিভিন্ন ছোট বড় রোগে আক্রান্ত হওয়ার প্রবল আশঙ্কা থাকে। লেবুর মধ্যে থাকা প্রচুর পরিমাণ ভিটামিন সি; যা সর্দি-কাশির সমস্যা দূর করতে সাহায্য করে, স্নায়ু ও মস্তিষ্কের ক্ষমতা বাড়ায়। এছাড়া, এই ভিটামিন সি এক ধরনের প্রাথমিক অ্যান্টিঅক্সিডেন্ট, যা কোষগুলোকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। ভিটামিন সি মানবদেহের হৃদযন্ত্রের রোগ, স্ট্রোক, ক্যান্সার ও নিম্ন রক্তচাপের ঝুঁকিও কমায়।

অনন্যা/জেএজে