Skip to content

২০শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

হোচিমিনের সেশন বাতিলের দাবিতে ব্যাপক বিক্ষোভ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ক্যারিয়ার অ্যান্ড প্লেসমেন্ট সেন্টারের (সিপিসি) উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে পারেনি ট্রান্সজেন্ডার হোচিমিন ইসলামের। শুক্রবার (২৪ নভেম্বর) শুরু হওয়া দুই দিনব্যাপী উইমেন্স ক্যারিয়ার কার্নিভালের এ অনুষ্ঠান। এ অনুষ্ঠানের আয়োজন করেছে হিরোস ফর অল (এইচএফএ) ও আই-সোশ্যাল। নেটওয়ার্কিং, লার্নিং এবং পেশাগত উন্নয়নের মাধ্যমে নারীর ক্ষমতায়নে লক্ষ্যে এ অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের সূত্রে জানা যায়, এ অনুষ্ঠানে আলোচক হিসেবে ট্রান্সজেন্ডার হোচিমিন ইসলামের আমন্ত্রণের বিষয়টি জানাজানি হলে শিক্ষার্থীরা নর্থ সাউথ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে তাকে না আনার বিষয়ে মতামত জানান।শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ওই অনুষ্ঠানে হোচিমিনের সেশনটি বাতিল হয়ে যায়। বিষয়টি নিয়ে নিজের ফেসবুকে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন হোচিমিন নিজেই।

হোচিমিন জানান, শুরু থেকে অর্গানাইজারদের সাথে নর্থ সাউথ কর্তৃপক্ষের মধ্যে তুমুল লড়াই হয়। নর্থ সাউথ কর্তৃপক্ষ আমাকে নিষিদ্ধ করতে চায়। আর অর্গানাইজাররা যেকোনো মূল্যে আমাকে ইভেন্টে রাখতে চায়। একটা সময় আমি বুঝতে পারি আয়োজকরাও চাপের মধ্যে রয়েছেন। শেষ পর্যন্ত ওই অনুষ্ঠানে আমার আর যাওয়া হয়নি। তবে এ অনুষ্ঠানে হোচিমিন ইসলামকে নিয়ে আসার সব চেষ্টাই করেছেন আয়োজকরা। হোচিমিন ক্ষোভ প্রকাশ করে বলেন, এ দেশের মানুষরা এরকমই। এদেশের মানুষের আচার-আচরণ, কথাবার্তা এরকমই। এটা আমি বুঝে গেছি। দেশটা যখন স্বাধীন হয়, যিনি স্বাধীন করেছেন তাকেই মেরে ফেলা হয়েছে। এরপর তো আর এ জাতিকে বিশ্বাস করার কোনো কারণ নেই।

অনুষ্ঠানে চারজন নারী অধিকার কর্মীকে আলোচক হিসেবে আমন্ত্রণ জানানো হয়। এদের মধ্যে ট্রান্সজেন্ডার হোচিমিন ইসলাম ছাড়াও ছিলেন ব্র্যাক মাইক্রোফাইন্যান্সের জেন্ডার ইনক্লুশন অ্যান্ড উইমেন অন্ট্রপ্রোনারশিপ ইউনিটের সিনিয়র ম্যানেজার কাশফি বিনতে আহমেদ, আজিমুর রোকিয়া রহমান ট্রাস্টের ফাইজা রহমান ও উদ্যোক্তা জেরিন মাহমুদ হোসেন।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. এম ইসমাইল হোসেন। তিনি কর্মক্ষেত্রে লিঙ্গ অন্তর্ভুক্তি এবং ক্ষমতায়নের গুরুত্বের ওপর জোর দিয়ে অন্তর্দৃষ্টিপূর্ণ আলোচনা করেন।

অনুষ্ঠানের প্রথম দিন গতকাল শুক্রবার নর্থ সাউথ ইউনিভার্সিটির স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের অধ্যাপক ও ডিন ড. হেলাল আহাম্মদ এবং আইএলও বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টুমো পুটিয়েনেন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে আরও উপস্থিত ছিলেন এনএসইউ এসবিএ ও সিপিসির সমন্বয়ক এবং প্রভাষক হামিদা মোশাররফ মোনিয়া। অনুষ্ঠানে স্বেচ্ছাসেবক পার্টনার হিসেবে ছিল এনএসইউ এইচআর ক্লাব।

হোচিমিন সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের এমন পদক্ষেপে খুশি নর্থ সাউথ শিক্ষার্থীরা। আন্দোলনকারী আহসানুর রাফি নামে এক শিক্ষার্থী বলেন, ‘হোচিমিন ইসলাম নামক যে বক্তার নর্থ সাউথে বক্তব্য রাখার কথা ছিল, বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের দাবি যৌক্তিক মনে তার বক্তব্য বাতিল করেছেন। শিক্ষার্থীরা গতকাল জুমার নামাজের পর থেকে নর্থ সাউথে তার উপস্থিতি ঠেকাতে অবস্থান নিয়েছিল।’

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ