Skip to content

১০ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৬শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কাঁচামরিচ সংরক্ষণের উপায়


রান্নার অন্যতম উপদান কাঁচামরিচ। খাবারের স্বাদ বাড়াতে কাঁচামরিচের জুড়ি মেলা ভার। স্বাদ ও গন্ধের জন্য অনেকে তরকারিতে কাঁচা মরিচ দিয়ে থাকে। আবার অনেকে তো ভাতের সঙ্গে কাঁচা মরিচ মাখিয়ে খান। কিন্তু পন্যের উর্ধ্বগতির এই সময়ে অনেকেই একসঙ্গে অনেক কাঁচা মরিচ কিনে রাখেন। কিন্তু সমস্যা হচ্ছে, কাঁচা মরিচ খুব বেশিদিন ভালো থাকে না। তবে, কিছু কৌশল জানা থাকলে দীর্ঘদিন সংরক্ষণ করা যায় কাঁচা মরিচ। চলুন জেনে নেওয়া যাক।

১. পলিথিনের ব্যাগে ভুলেও কাঁচা মরিচ সংরক্ষণ করা যাবে না। কারণ কাঁচামরিচ পলিথিন ব্যাগে রাখলে দ্রুত পচে যেতে পারে। এক্ষেত্রে জিপার ব্যাগে সংরক্ষণ করা যাবে।

২. কাঁচামরিচের বোটা থাকলে তা দ্রুত পচে যায়। তাই কাঁচামরিচ সংরক্ষণ করতে বোটা ছাড়িয়ে রাখতে হবে।

৩. বাজার থেকে মরিচ কিনে পানিতে পরিষ্কার করে নিন। এরপর পানি শুকিয়ে ফ্রিজে একটি ঢাকনা যুক্ত বক্সে রেখে দিন। ঢাকনার আগে একটা কাগজ বা টিস্যু পেপার রাখতে হবে। এতে মরিচ শুষ্ক থাকবে। কয়েক দিন পর পর কাপড়, কাগজ বা টিস্যু পেপার ভেজা মনে হলে পাল্টে দিতে হবে। টিস্যু পেপার বক্সের নিচে রেখে তার ওপরে একটি রসুন রাখতে হবে। তারপর মরিচগুলোকে বক্সে দিতে হবে। এভাবে মরিচ প্রায় ৩ মাস পর্যন্ত সংরক্ষণ করা যায়।

৪. অন্যান্য মসলা বা সবজির সঙ্গে কাঁচা মরিচ এক জায়গায় রাখবেন না। মরিচ সবসময় আলাদাভাবে সংরক্ষণ করতে হবে। কারণ অন্যান্য মসলার আর্দ্রতার সংস্পর্শে এলে মরিচ নষ্ট হতে শুরু করে।

৫. ব্লেন্ডার মেশিন দিয়ে পেস্ট করে কাঁচা মরিচ সংরক্ষণ করতে পারেন। এটি করার সময় অবশ্যই লবণ দেবেন। তাহলে কাঁচা মরিচের গন্ধ ঠিক থাকবে। এরপর ডিপফ্রিজে রাখলেই ভালো থাকবে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ