Skip to content

৯ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একা গাড়িতেও উঠতে পারবেননা আফগান নারীরা!

তালেবান সরকারের নতুন নিয়ম অনুযায়ী  কোনো পুরুষ আত্মীয় ব্যতীত একা গাড়িতেও উঠতে পারবেননা আফগান নারীরা৷ আফগান নারীরা যদি সড়কে বেশি দূরে কোথাও ভ্রমণ করতে চান, তাদের সাথে পুরুষ আত্মীয় থাকলে তবেই একমাত্র তাদের পরিবহন সেবা দেয়া হবে অন্যথায় তারা পরিবহন সেবা পাবেননা। 

 

চলতি বছর আগস্টে আফগানিস্তান দখল করে তালেবান। ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক নতুন ঘোষণা দিতে থাকেন তালেবান সরকার। তালেবান ক্ষমতায় আসার পর থেকে সবচেয়ে বেশি দুঃসহ জীবন পার করছেন আফগান নারীরা৷ একের পর এক নিষেধাজ্ঞা দেয়া হচ্ছে নারীদের বিষয়ে। 

 

এরইমধ্যে সম্প্রতি আবার নতুন নিষেধাজ্ঞা জানালো তালেবান। নির্দেশনায় বলা হয়, কোনো নারী যদি ৭২ কিলোমিটার বা তার বেশি দূরত্বে যেতে চান, তাহলে তার সঙ্গে কোনো পুরুষ আত্মীয় থাকতেই হবে। এছাড়াও নতুন নির্দেশিকায় বলা হয়, নারীরা হিজাব না পরলে তাদের ট্যাক্সিতে নেওয়া যাবে না।

 

এর আগে আফগানিস্তানের টেলিভিশন চ্যানেলগুলোতে নারী অভিনীত নাটক ও বিজ্ঞাপন প্রচার বন্ধের নির্দেশ দিয়েছিল মন্ত্রণালয়। এ ছাড়া সংবাদ পাঠের সময় নারী সাংবাদিকদের হিজাব পরার নির্দেশ দেওয়া হয়েছিল। তালেবান সরকার এর মন্ত্রণালয়েও জায়গা হয়নি কোনো নারীর৷ 

 

নতুন এই নিষেধাজ্ঞার খবর প্রকাশের পর, আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ বলছে, এই নিষেধাজ্ঞা নারীদের ঘরে বন্দি করার পথে আরও একটি পদক্ষেপ। এর আগে ১৯৯০ এর দশকেও  তালেবানের শাসনামলে নারীদের শিক্ষা প্রতিষ্ঠান, কর্মস্থলে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। বর্তমানেও সেই একই পথে হাঁটছে তালেবান সরকার।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ