Skip to content

২৪শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

মসুর ডালে দূর হবে ত্বকের বলিরেখা

মসুর ডাল সবাই চিনি আমরা খাবার হিসেবেই। প্রত্যেকটা ঘরেই নিয়মিত প্রতিদিন প্রায় এই মসুর ডাল রান্না হয়ে থাকে। ঘরের প্রায় সবাই ডাল খেতে পছন্দ করে থাকে। কোনো তরকারির থাকুক বা না থাকুক ডাল চাই ই চাই। সেক্ষেত্রে মসুর ডাল সবার প্রিয় একটি ডাল।

 

প্রোটিনে ভরপুর এই ডাল রূপচর্চাতেও বহু আগ থেকেই ব্যবহার হয়ে আসছে। নিয়মিত যারা রূপচর্চা করেন তারা সবাই জেনে থাকবেন এর গুণাগুণ সম্পর্কে। ত্বকের সকল সমস্যা দূর করতে সহায়তা করে এই মসুর ডাল। ত্বকের ব্রণ,ব্রণের কালো দাগ,বলিরেখা, র‍্যাশ, রোদে পোরা দাগ ইত্যাদি সব দূর করতে সক্ষম এই মসুর ডাল। এই ডাল বেশি ব্যবহার হয়ে থাকে ত্বকের বলিরেখা দূর করতে। যারা বলিরেখা দূর করতে চাইছেন ঘরোয়া উপায়ে তাদের জন্য মসুর ডাল সবচেয়ে সেরা।

 

মসুর ডাল ত্বকে অনেক ভাবেই ব্যবহার করা যায়। কিন্তু ঘরোয়া উপায়ে যেভাবে ব্যবহার করবেন তা হলো

 

পদ্ধতি

 

এক মুঠো মসুর ডাল নিয়ে অল্প পানিতে ভিজিয়ে রাখুন ৩০ মিনিট। ৩০ মিনিট পর দেখবেন ডাল গুলো ফুলে গিয়েছে। তখন এটি শিল পাটার সাহায্যে ভালো করে বেটে নিন। চাইলে ব্লেন্ডার ও করে নিতে পারেন। এবার এতে আধা চা চামচ মধু মিশিয়ে ব্যবহার করুন ত্বকে। ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। যাদের ত্বক শুষ্ক তাদের ক্ষেত্রে মধু সুট না করলে তরল দুধের সর ব্যবহার করতে পারেন।

 

নিয়মিত প্রতিদিন একবার করে ব্যবহার করুন এই প্যাক। এতে করে ত্বকের সকল সমস্যা দূর হবে এবং বলিরেখা ও চলে গিয়ে ত্বককে করবে মসৃণ, গ্লো, উজ্জ্বল।