Skip to content

২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শীতকালে হাতের যত্নে করণীয় 

শীতকালের শুরু মানেই ত্বকের বাড়তি যত্ন চাই। বছরের যে কোন মৌসুমের থেকে শীতকালে ত্বকের সবথেকে বেশি পরিবর্তন দেখা যায়। শুধু ত্বকেরই নয় হাতেরও নানা সমস্যা দেখা যায় শীতকালে।

শীতকালে হাত ফাটা,চামড়া কুঁচকে যাওয়া, ত্বক খসখসে হয়ে যাওয়া, ত্বক বিবর্ণ হয়ে যাওয়ার মতো নানা ধরনের সমস্যা দেখা যায়। যার ফলে হাত দেখতেও যেমন খারাপ লাগে তেমনই হাতেরও নানান সমস্যা দেখা যায়। হাত দেখতে খারাপ লাগলেও পুরো সাজটাই খারাপ হয়ে যায়। তাই জেনে নিন শীতকালে হাত সুন্দর রাখার ঘরোয়া কয়েকটি উপায়। 

শীতকালে হাতের যত্নে গ্লিসারিন অনেক কার্যকারী। তিন চামচ চালের গুঁড়ার সাথে দুই চামচ গ্লিসারিন আর মধু দিয়ে প্যাক বানান। ১৫ মিনিট হাতে রেখে ধুয়ে ফেলুন। এরপর অন্তত ২-৩ ঘণ্টা সাবান ব্যবহার করবেন না। চাইলে গ্লিসারিনের সাথে গোলাপ পানি মিশিয়ে কটন উল সোয়াব দিয়ে তা দুই হাতে ঘষুন। দেখবেন ত্বক চমৎকারভাবে পরিষ্কার হবে।

হাত ভালো রাখতে ব্যবহার করতে পারেন মসুর ডাল। তিন চামচ মসুরের ডাল বেটে নিন। এরপর তার সঙ্গে ২ চামচ আপেল সাইডার ভিনেগার ও ডিমের সাদা অংশ মিশিয়ে স্ক্রাব বানিয়ে নিন। ৩০ মিনিট হাতে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। এতেও হাত ভালো থাকবে।

হাতের ত্বক খসখসে হয়ে থাকলে ১চা চামচ চিনি ও লেবুর রস নিন। তারপর দুই হাতের তালুতে নিয়ে ঘষতে থাকুন, যতক্ষণ না চিনি গলে যায়। এরপর ঠাণ্ডা পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন। চিনির পরিবর্তে মধুও ব্যবহার করতে পারেন।

একটা ছোট আলু সেদ্ধ করে ঠাণ্ডা করে নিন। আলুটা থেঁতো করে ১চা চামচ আমন্ড অয়েল মিশিয়ে নিন। মিশ্রণটা হাতে ১৫ মিনিট লাগিয়ে রেখে উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

হাত বেশি শুষ্ক হলে হাতে নারকেল তেল, ক্যাস্টর অয়েল বা অলিভ অয়েল লাগিয়ে রেখে দিন সারারাত। তবে ঘুমানোর আগে অবশ্যই গ্লাভস পরে নিবেন।

গরম পানিতে মাইল্ড শ্যাম্পু মিশিয়ে তাতে হাত ডুবিয়ে রাখুন। একটা নরম ব্রাশ দিয়ে কিউটিকলস পরিষ্কার করে নিন। শেষে হাতে ক্রিম লাগিয়ে নিবেন।

বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন লাগানোর সময় অনেকেই হাতে সানস্ক্রিন লাগাতে ভুলে যান। তার ফলে হাতের ত্বক পুড়ে যায়। মুখ ও ঘাড়ের পাশাপাশি হাতে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।
 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ