Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মহাকাশে রাশিয়ার রোবট ব্যবহার!

রোবট নিয়ে মাতামাতি নতুন কোন বিষয় নয়। বিজ্ঞান প্রেমী মানুষেরা বিভিন্ন সময়ে রোবটকে নতুন উচ্চতায় নিয়ে গিয়েছে। মাঝে মাঝে তো এমনও দেখা গিয়েছে  রোবটরা আইস হকি চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছে। সে যেমনেই হোক নাহ কেন এবারে আপনি রোবট নিয়ে অবশ্যই বিস্মিত হতে যাচ্ছেন। রাশিয়া এমন একটি সংবাদ সকলের সামনে নিয়ে এসেছে যা রীতিমতো সকলের চোখ ছানাবড়া করে দিয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তাকে এবার মহাকাশে ব্যবহার করবে বিজ্ঞানে বিকশিত দেশটি।

 

বড় পরিসরে স্বয়ংক্রিয়ভাবে পরিচালিত হবে রাশিয়ার নতুন মহাকাশ স্টেশন। এ কাজে ব্যবহার করা হবে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং বাহ্যিক রোবট। সম্প্রতি এ তথ্যগুলো দিয়েছেন রসকসমস প্রধান নির্বাহী দিমিত্রি রগোজিন। রাশিয়ান সংবাদমাধ্যমকে বলেছেন, “সিস্টেমটি নিজে, স্টেশনটি নিজেই কৃত্রিম বুদ্ধিমত্তা উপাদান দিয়ে বুদ্ধিমত্তার উচ্চতর পর্যায়ের প্রমাণ দিতে পারবে।”

 

রাশিয়ার নতুন অরবিটাল স্টেশনের বাইরেও রোবটিক্স ব্যবহার করা উচিত বলেও যোগ করেন তিনি। দীর্ঘমেয়াদী আন্তঃগ্রহ ফ্লাইটের ভবিষ্যৎ সিস্টেমের নমুনা হয়ে দাঁড়াতে পারে নিউক্লিয়ার-চালিত স্পেস টাগ জিউসের সঙ্গে সংযুক্ত নতুন এ অরবিটাল ঘাঁটিটি।

 

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের চেয়েও উচ্চ কার্যকারিতা ফ্যাক্টরের নতুন মহাকাশ স্টেশন তৈরির লক্ষ্য রয়েছে এজেন্সির। এপ্রিলে রাশিয়ার ডেপুটি প্রধান মন্ত্রী ইউরি বরিসোভ আইএসএস থেকে সরে এসে নিজস্ব অরবিটাল ঘাঁটি তৈরির ঘোষণা দেন।

 

পাঁচ থেকে ছয় বছরের মধ্যে নতুন ‘রাশিয়ার অরবিটাল সার্ভিস স্টেশন’ (আরওএসএস) এর ব্যবহার শুরু করা হবে বলেও উল্লেখ করেছেন রগোজিন। এটি সম্পূর্ণ নতুন প্রজন্মের অরবিটাল মডিউল হবে। নতুন স্টেশনে উন্মুক্ত স্থাপত্যের দেখা মিলবে এবং কোনটির সেবা জীবন শেষ হয়ে যাওয়ার পর সেখানে একই ধরনের মডেল নিয়ে আসা হবে।

 

রোবটিক্স সাইন্সের বিপ্লব নিয়মিত আকারে বৃদ্ধি পাচ্ছে এতে কোন সন্দেহ নেই। কিন্তু বিষয়টি যখন ট্রোপস্ফিয়ার ছাড়িয়ে পূর্ণ মহাকাশে যাচ্ছে তখন এর কলাকুশলীদের গুণ গাইতেই হবে।কেননা দুটো পরিবেশের মাঝে সত্যিকার প্রচলিত কথা 'আকাশ জমিন তফাৎ'।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ