Skip to content

২রা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

তালেবান সরকারে স্থান হয়নি কোনো নারী সদস্যের

তালেবান কর্তৃক আফগানিস্তান পুরোপুরি দখল হয় গত ১৫ আগস্ট। এর ২১ দিন পর গঠন করা হয় তালেবানি সরকার। মোল্লা মো. হাসান আখুন্দকে প্রধান করে আফগানিস্তানে সরকার গঠন করা হয়েছে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় যে আফগানিস্তানের কেন্দ্রীয় সরকার গঠনে স্থান পায়নি কোনো নারীই। এমনকি নারী বিষয়ক মন্ত্রণালয়েও কোনও মন্ত্রীর নাম ঘোষণা করা হয়নি।

 

আফগানিস্তানে তালেবানি শাসন প্রতিষ্ঠা হওয়ার পর আসলে সার্বিকভাবে নারীর ক্ষমতায়নের ভাবনা যদিও আকাশকুসুম, তবুও অন্ততপক্ষে নারী বিষয়ক মন্ত্রণালয়ে নারীর পদ দেয়া উচিত ছিলো। কিন্তু সব কাটিয়ে সরকারে কোনো নারীকেই স্থান দেয়নি আখুন্দ সরকার।

 

তবে আশার আলো এখনো শেষ হয়নি। সামান্য হলেও এখনো সরকারে কোনো নারী সদস্যের আগমনের সম্ভাবনা রয়েছে। কারণ নারী মন্ত্রণালয়ের কোনো মন্ত্রীর নাম এখনো ঘোষণা করা হয়নি। এই মন্ত্রণালয়ের কথা তাদের জিজ্ঞেস করা হলে তারা বলেছেন যে এখনো মন্ত্রীসভা চূড়ান্ত হয়নি। সুতরাং এই পদে এখনো কোনো নারীর আগমনের আশা রয়েছে। সাধারণ দৃষ্টিতে দেখতে গেলে এই পদে একজন নারী ছাড়া অন্য কিছু কল্পনাই করা যায়না। তাই আশা করা যায় তালেবান সরকারও এই রীতির ব্যতিক্রম করবেনা।