Skip to content

২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | সোমবার | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

পাতিলের পোড়া দাগ দূর করার সহজ উপায়

রান্না করার সময় কত কিছুই না হয়ে থাকে। তার মধ্যে একটা হল হাড়ি বা পাতিলে রান্না করার সময় তা নিচে ধরে যাওয়া বা পুড়ে যাওয়া। যার ফলে তরকারীতে পোড়া গন্ধ তো হয়ই এবং পাতিলের নিচে পুড়ে তা  কঠিন দাগ বানিয়ে দেয়। এই দাগ উঠানো বেশ কষ্টকর।

 

এই দাগ উঠাতে অনেকেই অনেক ধরনের টেকনিক অবলম্বন করে থাকে। কিন্তু তাও পুরোপুরি ভাবে এই পোড়া দাগ যেতে চায় না। পাতিলের চলা তে দাগ যেন থেকেই যায়। বাজারে বিভিন্ন ধরনের তরল সাবান পাওয়া যায়,যার ব্যবহার দাগ তুলতে সক্ষম। কিন্তু তা আদও ঠিক করে কাজ হয়েছে বলে মনে হয় না।

 

ঘরের রাঁধুনিরা তো রীতিমতো হাতে ফোসকা উঠিয়ে ফেলে সেই পোড়া দাগ তুলতে। কিন্তু এই জিদ্দি দাগ কিছুতেই যেতে চায় না। আবার বেশি জোড়ে পাতিল ঘষা মাজা করা হলে তা ক্ষয় হওয়ার ও আশঙ্কা থাকে। তাই কীভাবে খুব সহজেই দূর করবেন পাতিলের পোড়া দাগ তা আজ জানবো চলুন।

 

পদ্ধতি

যে পাত্রে পোড়া দাগ পড়েছে সেই পাত্রটি কলের নিচে দিয়ে এক গ্লাস পরিমাণ পানি নিয়ে নিন। চুলার জ্বাল বাড়িয়ে দিয়ে পানি সহ পাত্রটি চুলায় বসিয়ে দিন। যখন দেখবেন পানি গরম হতে শুরু করেছে,তখন একটা চামচ দিয়ে আস্তে আস্তে পানি নাড়া দিন। দেখবেন পোড়া দাগ উঠে এসেছে। এইভাবে নড়াচড়া দিয়ে ২ মিনিট পড় নামিয়ে নিন। তারপর সাবান দিয়ে ধুয়ে নিন। দেখবেন সম্পূর্ণ দাগ চলে গিয়েছে। বুঝাই যাবে না যে পাতিলে পোড়া দাগ পড়েছিলো।

 

পরবর্তীতে হাড়ি বা পাতিলে পোড়া দাগ লাগলেই এই টেকনিক অবলম্বন করুণ। এতে কষ্ট কম হবে এবং সময় ও নষ্ট হবে না।