Skip to content

১৮ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মহাকাশে বিজ্ঞাপনের হোর্ডিং!

রাস্তায় চলার সময়ে আমরা প্রায়ই বিভিন্ন পোস্টার কিংবা বিলবোর্ড দেখে থাকি। এসকল পোস্টার গুলো কোন একটি বিজ্ঞাপন বহন করে। এটি খুবই সাধারণ একটি বিষয় যা আমরা প্রত্যহ দেখে থাকি। তবে চিন্তা করে দেখুনতো আপনি মহাকাশ ভ্রমণে গেলেন সেখানে আপনি আপনার ব্যবহার্য প্রসাধনীর একটি বিজ্ঞাপন দেখলেন! বিষয়টি খুবই অবাক করা হলেও এমনেই একটি অদ্ভুত প্রজেক্টের কাজ শুরু হতে যাচ্ছে।

মহাকাশে এবার বিজ্ঞাপনের হোর্ডিং লাগাবেন আমেরিকার ধনকুবের এলন মাস্ক। আর সেই ঢাউস হোর্ডিং পৃথিবী থেকেও দেখা যাবে। সেই হোর্ডিং দেখা যাবে টুইচ এবং ইউটিউবে।

কোনও কল্পবিজ্ঞান কাহিনী বা দূর ভবিষ্যতের স্বপ্ন নয়। বিজ্ঞাপনের হোর্ডিং লাগাতে আগামী বছরেই এলন মাস্কের সংস্থা স্পেসএক্স-এর ফ্যালকন-৯ রকেটের পিঠে চেপে মহাকাশে পাড়ি জমাবে কানাডার জিওমেট্রিক এনার্জি কর্পোরেশনর একটি কিউবস্যাট। জুতোর বাক্সের আকারের একটি উপগ্রহ। যার এক দিকে থাকবে বিজ্ঞাপনের স্ক্রিন।

বিজ্ঞাপন লাগানো সেই স্ক্রিনের 'সেলফি' তুলবে উপগ্রহটি। আর সেই ছবিই পাঠাবে পৃথিবীতে।

স্পেসএক্সের তরফ থেকে বলা হয়, মহাকাশে সেই বিজ্ঞাপনের হোর্ডিংয়ে জায়গা পেতে কত খরচ পড়বে বিজ্ঞাপনদাতাদের, তার পরিমাণ এখনও চূড়ান্ত হয়নি। তবে স্থির হয়েছে মহাকাশের বিলবোর্ডে বিজ্ঞাপন দেওয়ার জন্য ক্রিপ্‌টোকারেন্সির ৫ রকমের টোকেনের মাধ্যমে অর্থ জমা দিতে হবে।

বিট টোকেন দেওয়া হবে স্ক্রিনের এক্স কোঅর্ডিনেটের জন্য। রো টোকেন দেওয়া হবে ওয়াই কোঅর্ডিনেটের জন্য। গামা টোকেন দেওয়া হবে সেই বিজ্ঞাপনের উজ্জ্বলতা বাড়ানোর জন্য। নিজের পছন্দের রঙে সেই বিজ্ঞাপন দেওয়ার জন্য অর্থ জমা দিতে হবে কাপ্পা টোকেনের মাধ্যমে। আর কোন সময়ে মহাকাশের বিলবোর্ডে সেই বিজ্ঞাপন দেখা যাবে, তা বেছে নেওয়ার জন্য ১১ নম্বর (রোমান হরফে) টোকেন দেওয়া হবে।বিষয়টি নিয়ে খুবই সাড়া পরে গিয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠান এরই মধ্যে এই প্রতিযোগিতায় নেমেছে।

বিজ্ঞাপন প্রচারের আমরা ভিন্ন মাত্রা দেখেছি তবে এমন  করে আগে কেউ হয়তো মানবজাতি কল্পনাও করে দেখেনি। পৃথিবীর প্রযুক্তির অগ্রগতির কারণে মানব জাতি অদূরে এর থেকেও চমৎকার কিছুর জন্য করতেই পারে।তবে ভাবুনতো মহাকাশে দেওয়া বিজ্ঞাপন কোন এক এলিয়েন জাতি দেখল? এরপর তারা আমাদের দিকে আসতে শুরু করলো!

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ