Skip to content

২৪শে মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

তিন বছর পর মুক্তি পেলেন দুই সৌদি মানবাধিকারকর্মী

অবশেষে দীর্ঘ তিন বছর পর মুক্তি পেলেন সৌদি আরবের সুপরিচিত দুই নারী অধিকারকর্মী সমার বাদাভি এবং নাসিমা আল-সাদাহ। গত রবিবার আল-জাজিরার এক প্রতিবেদনে এই মানবাধিকারকর্মী দ্বয়ের মুক্তির কথা উঠে এসেছে।

 

প্রায় তিন বছর আগে তাদের গ্রেফতার করে দেশটির কর্তৃপক্ষ। তারপর থেকে সমার এবং সানিমা কারাগারে বন্দি ছিলেন। 

 

সৌদি আরবের মানবাধিকার নিয়ে কাজ করা লন্ডনভিত্তিক সংগঠন এএলকিউএসটি এক টুইট বার্তায় খবরটি নিশ্চিত করেছেন। সাজা শেষ হওয়ায় গত রবিবার এই দুই মানবাধিকারকর্মী মুক্তি পেয়েছেন বলে জানা গেছে।

 

২০১৮ সাল থেকে শান্তিকামী মানবাধিকারকর্মীদের বিরুদ্ধে অভিযান শুরু করে সৌদি আরব। ওই বছরের আগস্টে এই দুজন নারী অধিকারকর্মীকে গ্রেফতার করে সরকার। তাদের বিরুদ্ধে সৌদির রাজনৈতিক পদ্ধতি পরিবর্তন এবং জাতীয় নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করার অভিযোগ আনা হয়েছিল। পরবর্তীতে আদালতে তাদের বিরুদ্ধে আনা অভিযোগের শুনানিতে তারা দোষী সাব্যস্ত হন এবং তাকে কারাদণ্ড দেয়া হয়। তারপর থেকে তারা বন্দি ছিলেন। কারাভোগের পুরোটা সময়ই তাদের একাকী থাকতে হয়েছে। 

 

সেসময় তাদের মতো আরও কয়েক ডজন অধিকার কর্মীকে গ্রেফতার করা হয়, যাদের মধ্যে অনেক নারীও ছিল। তাদের মধ্যে কয়েকজন মুক্তি পেলেও অধিকাংশকে এখনো কারাবন্দী করে রাখা হয়েছে বলে জানা গেছে। তারা নারীর গাড়ি চালানো ও পুরুষ অভিভাবকদের আধিপত্যের অবসানের মতো মানবাধিকার ইস্যুগুলো নিয়ে এসব মানবাধিকার কর্মীরা সরব হয়েছিলেন।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ