Skip to content

৬ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

লিচুর নানা গুণাগুণ 

বেশ পরিচিত একটি ফল লিচু। গ্রীষ্মকালে এই ফলের দেখা মিলে। রসাল এই ফলের রয়েছে নানা পুষ্টিগুণ। এছাড়াও নানা ধরনের রোগ প্রতিরোধেও লিচু অনন্য। চলুন তবে আজ জানবো লিচুর গুণাগুণ সম্পর্কে –

 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়- লিচু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। দেহকে রাখে সুস্থ ও সবল। এতে রয়েছে অলিগোনল নামের একটি উপাদান, যা শরীরে ভাইরাসকে বাড়তে দেয় না। ফলে শরীরে কঠিন রোগ সহজেই বাসা বাঁধতে পারে না।

চোখে ছানি পরা রোধ করে- লিচু চোখের নানা সমস্যা রোধে সাহায্য করে। এরমধ্যে একটি হল চোখে ছানি পরা। কারণ লিচুতে রয়েছে ফাইটোকেমিক্যালস, যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এটাই চোখকে ছানির সমস্যা থেকে রক্ষা করে। 

ত্বকের কালো দাগ দূর করে- খাবারের পাশাপাশি লিচুর রস ত্বকের জন্যও ভীষণ উপকারি। ত্বকের কালো দাগ দূর করতে লিচু গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ৫/৬ টি লিচু থেকে রস বের করে তা মুখে মাখুন।  ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুদিন এটা করলে মুখের ত্বকের কালচে দাগ সহজেই দূর হয়ে যাবে।

বলিরেখা দূর করে- লিচুতে থাকা বিভিন্ন ধরনের উপাদান ত্বকের বলিরেখা দূর করতে কার্যকরী। লিচুর রস ১০ মিনিটের জন্য ত্বকে লাগিয়ে ধুয়ে ফেলুন। কয়েকদিন নিয়মিত ব্যবহারে দারুণ ফলাফল পাবেন। ত্বকের বলিরেখা দূর হবে সহজেই।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ