Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৯০টি বিমান উড়লো নারীর পরিচালনায়

বছরে একটা দিন উদযাপন করা হয় নারীদের জন্য। পুরো বিশ্বে নারীর অবদান, সফলতার কথা স্মরণ করিয়ে দেওয়া হয় এই দিনটিকে ঘিরে। প্রশ্ন তোলা হয়, নারীদের অধিকার নিয়ে, প্রতিবাদ করা হয় নারীর প্রতি অন্যায়-অবিচারের। এবছর নারী দিবসকে ঘিরে ভারতীয় এয়ারলাইন্স ‘এয়ার ইন্ডিয়া’ নিলো ভিন্নধর্মী উদ্যোগ।

চলতি মাসের ১ মার্চ থেকে ৭ মার্চ পর্যন্ত এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ও এয়ার এশিয়ান ইন্ডিয়ার ৯০টি বিমানের সম্পূর্ণ দায়িত্ব দেওয়া হয় নারীদের ওপর। যেখানে বিমানের পাইলট থেকে বিমানবালা, সব কিছুর দায়িত্ব ছিল নারীদের কাঁধে। ‘ভারতরত্ন’ জেআরডি টাটার প্রথম বাণিজ্যিক উড়ানের ৯০তম বর্ষ উপলক্ষে ৯০টি বিমান বেছে নেওয়া হয়।

এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, এয়ার ইন্ডিয়ার ৪০টি অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। এছাড়া, ৪০টি এয়ার এশিয়ান ইন্ডিয়া ও ১০টি এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ফ্লাইটের দায়িত্বও দেওয়া হয়েছিল নারীদের।

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সিইও অলোক সিংহ জানান, ‘ভারতে বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক নারী পাইলট রয়েছেন এবং আরও বেশি ভারতীয় নারী বিমান চালনায় ক্যারিয়ার গড়ার সঙ্গে সঙ্গে আমরা কর্মী বাহিনীতে লিঙ্গ সমতা অর্জন করছি। আমরা অত্যন্ত গর্বিত যে সংস্থার গুরুত্বপূর্ণ পদে নারীদের বিশেষ ভূমিকা রাখছেন।’

সংস্থাটি জানিয়েছে, তাদের মোট কর্মীদের ৪০ শতাংশই নারী। এছাড়াও ককপিট ক্রু-র ১৫ শতাংশই নারীদের দিয়ে পরিচালিত হচ্ছে। এয়ার ইন্ডিয়াতে ২০০ জন নারী পাইলট রয়েছেন। এরমধ্যে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এবং এয়ার এশিয়া ইন্ডিয়ায় রয়েছেন ৯৭ জন নারী পাইলট।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ