Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস আজ

তুমি রবে নীরবে
হৃদয়ে মম
তুমি রবে নীরবে
নিবিড়, নিভৃত, পূর্ণিমা নিশীথিনী-সম
তুমি রবে নীরবে

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছিলেন গানের চরণটি। তিনি বিশ্ব বাঙালির হৃদয়ে আছেন উচ্চ আসনে। রবীন্দ্রনাথ ঠাকুরের ৮০তম প্রয়াণ দিবস আজ। আজ বাইশে শ্রাবণ। বাঙালির সংস্কৃতি বাতিঘর বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রিয় বর্ষা ঋতুতেই চির বিদায় নেন এই ধরাধাম থেকে।

বাঙালি জীবনে যত ভাব-বৈচিত্র্যের সমারোহ, তাঁর পুরোটাই তিনি ধারণ করেছেন তাঁর গল্প, কবিতা, উপন্যাস, নাটক, প্রবন্ধ, গান, স্মৃতিকথা ও দর্শনে। লিখেছেন বাংলাদেশ ও ভারতের জাতীয় সংগীত।

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম ১২৬৮ বঙ্গাব্দের ২৫ বৈশাখে। তিনি লিখতে শুরু করেন ৮ বছর বয়সে। ধীরে ধীরে হয়ে ওঠেন বাংলার প্রাণ পুরুষ। বাগিয়ে নেন সাহিত্যে নোবেল পুরস্কার। বাংলা ভাষার সর্বকালের সর্বশ্রেষ্ঠ কবি রবীন্দ্রনাথকে গুরুদেব, কবিগুরু ও বিশ্বকবি অভিধায় ভূষিত করা হয়।

রবীন্দ্রনাথের ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস ও ৩৬টি প্রবন্ধ ও অন্যান্য গদ্যসংকলন তাঁর জীবদ্দশায় ও মৃত্যুর পর প্রকাশিত হয়েছে। সুর স্রষ্টা,ব্যাকরণবিদ, শিল্প সমালোচক, দার্শনিক, সমাজ সংস্কারক, শিক্ষাবিদ হিসেবেও রবীন্দ্রনাথ ঠাকুর সমানভাবে পরিচিত। রবীন্দ্রনাথ ঠাকুর আজ নেই, কিন্তু তাঁর কাজ আজও রয়ে গেছে, রবে আজীবন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ