Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এন্ড্রু কিশোর চলে যাওয়ার এক বছর

আজ মঙ্গলবার  (৬ জুলাই)। জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোরের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। গত বছর আজকের এই দিনেই লাখো ভক্তকে অশ্রুসিক্ত করে না ফেরার দেশে পাড়ি জমান প্লেব্যাক সম্রাট খ্যাত গুণী এই শিল্পী।  দেখতে দেখতে পার হয়ে গেলো গোটা একটি বছর। 

এন্ড্রু কিশোরের জন্ম ১৯৫৫ সালের ৪ নভেম্বর । তার পিতার নাম ক্ষিতীশ চন্দ্র বাড়ৈ এবং মাতা মিনু বাড়ৈ। তাঁর জন্ম এবং বেড়ে ওঠা দুটোই  রাজশাহীতে। মূলত তাঁর মায়ের স্বপ্নপূরণের লক্ষ্যেই সংগীতাঙ্গনে নিজেকে যুক্ত করেন তিনি। একদম গোড়ার দিকে তিনি তালিম নিয়েছিলেন রাজশাহীর খ্যাতিমান গানের শিক্ষক আবদুল আজিজ বাচ্চুর কাছে। 

এরপর ধীরে ধীরে সঙ্গীতচর্চার মাধ্যমে এগিয়ে চলা। স্বাধীনতাযুদ্ধের পর তিনি রাজশাহী বেতারের তালিকাভুক্ত শিল্পী হন। প্লেব্যাক সম্রাট খ্যাত এন্ড্রু কিশোরের চলচ্চিত্রে প্রথম প্লেব্যাক হয় সংগীত পরিচালক আলম খানের হাত ধরে। এরপর খুব একটা পেছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। দেশের নামকরা বিভিন্ন সংগীত পরিচালকের সঙ্গেও কাজ করেছেন তিনি। 

শুধু দেশেই নয় দেশের গণ্ডি পেরিয়ে তিনি তাঁর সুরের জাদু ছড়িয়েছেন আন্তর্জাতিক অঙ্গনেও। তিনিই বাংলাদেশের প্রথম পুরুষ কণ্ঠশিল্পী হিসেবে বলিউডে প্লেব্যাক করেছেন। ভারতের বিখ্যাত  সুরকার আর ডি বর্মণের  সংগীত পরিচালনায় ‘বিরোধ’ সিনেমার হিন্দি ও বাংলা দুই ভার্সনের গানই  গেয়েছিলেন তিনি।

দীর্ঘ সংগীত জীবনে  ১৫ হাজারেরও বেশি চলচ্চিত্রের গানে প্লেব্যাক করেছেন এন্ড্রু কিশোর।  প্লেব্যাক সম্রাট খ্যাতি নেহাত এমনি এমনি আসেনি। তাঁর গাওয়া উল্লেখযোগ্য কিছু গান হলো – আমার সারা দেহ খেয়ো গো মাটি, আমার বুকের মধ্যেখানে,  আমার গরুর গাড়িতে, তোমায় দেখলে মনে হয়, পড়ে না চোখের পলক,  সবাই তো ভালোবাসা চায়, হায়রে মানুষ রঙিন ফানুস, বেদের মেয়ে জোছনা আমায় কথা দিয়েছে ইত্যাদি। 

এতোসব জনপ্রিয় গান উপহার দিয় তাঁর ঝুলিতে যুক্ত হয়েছে বহু পুরষ্কারও।  চলচ্চিত্রে প্লেব্যাকের জন্য মোট আটবার সেরা গায়ক হিসেবে জিতেছেন  জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তবে জীবন তাঁকে খুব বেশি সময় দেয় নি। মাত্র ৬৪ বছর বয়সে দীর্ঘদিন ক্যান্সারের সাথে লড়াই করে গত বছরের ৬ জুলাই রাজশাহীতে মারা যান  কিংবদন্তি এই কণ্ঠশিল্পী । তিনি চলে গেলেও  আজও জীবন্ত তার কন্ঠে গাওয়া প্রতিটি গান।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ