Skip to content

৮ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিষ্টিকুমড়ার বীজ; একটি স্বাস্থ্যকর স্ন্যাকস

মিষ্টিকুমড়া অতি পরিচিত একটি সবজি। এই সবজির পাশাপাশি এর বীজও শরীরের জন্য বেশ উপকারী। এতে প্রচুর ম্যাগনেশিয়াম, আয়রন ও আঁশ রয়েছে। যা খুবই স্বাস্থ্যকর। আজ জানবো মিষ্টিকুমড়ার বীজকে কেন স্বাস্থ্যকর স্ন্যাকস বলা হয়-

 

রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
মিষ্টিকুমড়ার বীজ শরীরে রোগ- প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও ফাইটো ক্যামিকেল রোগ- প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেহকে করে সুস্থ ও সবল। 

ওজন কমায়
এটি একটি আঁশজাতীয় খাবার৷ আর আঁশজাতীয় খাবার বেশি খেলে ক্ষুধার পরিমাণ কমে যায়। ফলে বেশি খাওয়ার ইচ্ছা থাকে না। আর খাওয়াদাওয়া কম হলে শরীর থেকে বাড়তি ওজন কমে যায়।

ঘুম ভালো হয়
মিষ্টিকুমড়ার বীজকে প্রাকৃতিক ঘুমের ঔষধ বলেছেন বিশেষজ্ঞরা। কারণ এতে রয়েছে সেরোটোনিন নামের একটি নিউরো ক্যামিকেল। যার ফলে ঘুম ভালো হয়। এছাড়াও এতে আছে ট্রিপটোফ্যান নামের একটি অ্যামাইনো অ্যাসিড যা শরীরে সেরোটোনিন তৈরি করে। তাই নিয়মিত ঘুমের পূর্বে মিষ্টিকুমড়ার বীজ খেলে দারুণ উপকার পাবেন। 

ক্যান্সারের ঝুঁকি কমায়
মিষ্টিকুমড়ার বীজ নানাভাবে খেতে পারেন। কখনো সেদ্ধ করে বা কখনো তরকারিতে দিয়ে। এই বীজ খেলে ক্যান্সারের ঝুঁকি অনেকটা কমে যায়। 

নতুন চুল জন্মাতে সাহায্য করে

মিষ্টিকুমড়ার বীজ চুলের জন্য উপকারী। এটা চুলের বৃদ্ধিতে বা নতুন চুল গজাতে সহায়তা করে। কারণ এতে থাকা ভিটামিন সি ও কিউকারবিটাসিন আমাইনো এসিড চুলের সৌন্দর্য বৃদ্ধিতে ভূমিকা রাখে। তাই শরীরের বিভিন্ন সমস্যার সমাধানে ও বিভিন্ন সমস্যা থেকে রক্ষা পেতে মিষ্টিকুমড়ার বীজ দারুণ উপকারে আসে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ