Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কখন কেমন সাজ? 

বছর ঘুরে একবার ঈদ আসবে আর তাতে জমকালো সাজগোজ হবে না তা কখনো হয়? নতুন পোশাকের সাথে উৎসবের রঙিন সাজে ঈদকে রঙিন করে তুলতে ঈদে একেক বেলায় চাই একেক সাজ। আরে ঈদের আগেই ঠিক করে নিন কখন কেমন সাজবেন। সেজন্য প্রথমে কোন সময় কোন পোশাকটি পরবেন তা নির্বাচন করুন। পোশাক নির্বাচন করে তার সাথে মানানসই সাজ কি হবে, কি গয়না পরবেন সেটাও আগে থেকেই গুছিয়ে রাখুন। 

 

এক্ষেত্রে ঈদ যেহেতু গরমের সময় তাই পোশাক ঠিক করার সময় সেটা মাথায় রেখেই করুন। বাঙালী মেয়েদের  উৎসব মানেই শাড়ী বা সেলোয়ার-কামিজ।  তাই ঈদের দিনের জন্য  পাতলা কোন কটন সুতি কাপড়ের পোশাক নির্বাচন করুন।  সাথে রাখতে পারে হালকা সাজ। শাড়ী হলে সাথে গয়না পরতে পারেন। খোঁপায় গুঁজতে পারেন তাজা ফুল।  সেলোয়ার-কামিজের সাথে নিন হালকা মেকআপ,  খোলা চুলের সাথে পরতে পারেন একজোড়া ঝুমকা। 

 

আর যদি ঈদ উপলক্ষে কোন পার্টি বা অনুষ্ঠান থাকে তবে তো সাজগোজ হবে একটু বেশি। সেক্ষেত্রে স্কিন টোন মেনে মেকআপ নিতে হবে। পার্টির পোশাকও নিতে পারেন একটু বেশি কাজের কোন পার্টি ড্রেস। 

 

আর ঈদের দিনে বন্ধুবান্ধবদের সাথে যদি বাইরে ঘুরাঘুরির প্লান থাকে সেক্ষেত্রেও হালকা সাজগোজ নিন। আরামদায়ক কোন পোশাক পরে বের হন। সাথে হালকা করে লিপস্টিক কাজল পরতে পারেন। এতে বাইরে ঘুরাঘুরি স্বস্তিতে করতে পারবেন। 

 

আর রাতের বেলা বা সন্ধ্যার দিকের প্রোগ্রামে নিতে পারেন  একটু ভারী মেকআপ। সন্ধ্যার পোশাকটিও পছন্দ করতে পারেন একটু ভারী কাজের। 

 

ঈদের পরের দিনগুলোতে আত্মীয় স্বজনদের বাড়ীতেও দাওয়াত থাকে। এধরণের প্রোগ্রাম গুলোতে যেতে এমন পোশাক নির্বাচন করুন যা দেখতে মানানসই, পরতে আরামদায়ক হবে। সুতি কাপড়ের উপর একটু কাজ করা পোশাক নিতে পারেন। সাথে মানানসই সাজতেও পারেন। 

 

তবে এবার যেহেতু লকডাউনেই ঈদ এবং করোনার মাত্রাও বিপজ্জনক।  তাই বন্ধু বান্ধবের সাথে বাইরে ঘুরাঘুরি থেকে বিরত থাকুন।  আত্মীয় স্বজনদের বাড়ী যাওয়াও নাহয় এবছর বাদ থাক। বরং ঘরে থেকে পরিবারের সাথেই ঈদ উদযাপন করুন। ঘরে থেকেই সকলে মিলে একসাথে সেজে উঠুন,  ছবি তুলুন,  খাওয়া দাওয়া করুন একসাথে।  নিরাপদে ঈদ উদযাপন করুন, সুস্থ থাকুন। 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ