Skip to content

২৪শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

শব্দের অনুরণনে তুমি

খালেদা আক্তার রিনু পেশায় একজন চিকিৎসক। পাশাপাশি কাব্যের প্রতি রয়েছে তার অকৃত্রিম প্রেম ও ভালবাসা। সেই অকৃত্রিম প্রেম ও ভালবাসা কণ্ঠে ধারণের একটি অনন্য প্রয়াস "শব্দের অনুরণনে তুমি” যা শ্রোতাদের মনের মাঝেও সৃষ্টি করেছে অপূর্ব এক অনুভূতি। তার কণ্ঠের মাধুর্য জাগিয়ে তোলে প্রেম, ছড়ায় মুগ্ধতা।

'মাঝি' কবিতায় মাঝির প্রতি তার যে আকুলতা তা যেন ছুঁয়ে গেছে প্রতিটি মানুষের মন। তার আবেগময় কণ্ঠের আকুলতা এতটাই হৃদয়গ্রাহী, আমি নিশ্চিত করে বলতে পারি আমার মত হাজার ও শ্রোতা অপেক্ষায় রয়েছেন মাঝির ফিরে আসার।

একইভাবে ‘ভুলে গেলে বাঁচি’ বলার মধ্যে না ভুলে যাবার যে আকুলতা অথবা ‘একটি অন্ধকার রাতের মধ্যে লুকিয়ে থাকা রকমারি আয়োজন’ এর মধ্য দিয়ে সামাজিক স্তরবিন্যাস- তা কেবল মাত্র কণ্ঠের কঠোর অনুশীলনের মাধ্যমেই প্রকাশ করা সম্ভব।

শুদ্ধ উচ্চারন এবং সঠিক স্বরক্ষেপণের মধ্য দিয়ে যে অর্থের দ্যোতনা সৃষ্টি হয়েছে তাতে করে প্রতিটি কবিতা স্থান করে নিয়েছে স্মৃতির গভীরে। "শব্দের অনুরণনে তুমি” তে যেই কবিতাগুলো স্থান পেয়েছে তাতে আবৃত্তিকারের অবচেতন মনের শৈল্পিক সত্তা প্রকাশ পেয়েছে বারবার।

বিষয়বস্তু নির্বাচন, সুন্দর লেখনী এবং তার অকৃত্রিম পরিবেশনা সত্যি অনবদ্য এবং প্রশংসার দাবি রাখে। আমি একজন সাধারণ শ্রোতা হিসেবে আবৃত্তিকারের সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ু কামনা করছি।

ড. ফারহানা জামান

জগন্নাথ বিশ্ববিদ্যালয়