Skip to content

১লা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

অস্কার ২০২২: জেন ক্যাম্পিয়নের ঐতিহাসিক জয়

জেন ক্যাম্পিয়ন আবারও অস্কারের ইতিহাসের বইয়ে  নিজের নাম লিখিয়েছেন। দ্য হার্ট লকার-এর ক্যাথরিন বিগেলো এবং নোম্যাডল্যান্ডের ক্লোয়ে ঝাও-এর পর, তৃতীয় নারী হিসেবে রবিবারের অনুষ্ঠানে সেরা পরিচালকের অস্কারটি জিতে নিয়েছেন তিনি। ক্যাম্পিয়নের ওয়েস্টার্ন ছবি "দ্য পাওয়ার অফ দ্য ডগ" স্টিভেন স্পিলবার্গএর  (ওয়েস্ট সাইড স্টোরি), পল থমাস অ্যান্ডারসনের (লিকোরিস পিৎজা), কেনেথ ব্রানাগের (বেলফাস্ট) এবং রাইসুকে হামাগুচির (ড্রাইভ মাই কার) এর মত পরিচালকদের পিছনে ফেলে ক্যাম্পিয়ন জিতে নিয়েছেন এ পুরস্কার।

 

ক্যাটাগরিতে মনোনীত হওয়া একমাত্র নারী ছিলেন তিনি। ক্যাম্পিয়নই একমাত্র মহিলা যিনি দুবার সেরা পরিচালকের জন্য মনোনীত হয়েছেন। তিনি ১৯৯৪ সালে পিরিয়ড ড্রামা "দ্য পিয়ানো" এর জন্য প্রথমবার মনোনীত হন। যদিও তিনি পরিচালনার পুরস্কারটি ঘরে তুলতে পারেননি, কিন্তু তিনি সেরা মৌলিক চিত্রনাট্যের জন্য তার প্রথম অস্কার জিতেছিলেন। দ্য পাওয়ার অফ দ্য ডগ সেরা ছবির পাশাপাশি ১২টি মনোনয়ন পেয়েছিল , বেনেডিক্ট কাম্বারব্যাচের অভিনেতা, ক্রিস্টেন ডানস্টের সহায়ক অভিনেত্রী, কোডি স্মিট-ম্যাকফি এবং জেসি প্লেমন্স-এর জন্য সহায়ক অভিনেতা, অভিযোজিত চিত্রনাট্য, সম্পাদনা, স্কোর এবং সিনেমাটোগ্রাফি।

 

আশ্চর্যজনকভাবে, ক্যাম্পিয়নের সেরা পরিচালকের জয়টিই ছিল সে রাতে "দ্য পাওয়ার অফ দ্য ডগ" এর জন্য একমাত্র সাফল্য। সেরা পরিচালকের জন্য এখন পর্যন্ত মাত্র সাতজন মহিলা মনোনীত হয়েছেন, "সেভেন বিউটিস" এর জন্য লিনা ওয়ার্টমুলার, "দ্য পিয়ানো" অ্যান্ড "দ্য পাওয়ার অফ দ্য ডগ" -এর জন্য ক্যাম্পিয়ন, "লস্ট ইন ট্রান্সলেশন" এর জন্য সোফিয়া কপোলা, "দ্য হার্ট লকার" এর জন্য ক্যাথরিন বিগেলো, "লেডি বার্ড" এর জন্য গ্রেটা গারউইগ, "নোম্যাডল্যান্ড" এর জন্য ক্লোয়ে ঝাও,  "প্রমিসিং ইয়ং ওম্যান" এর জন্য এমেরাল্ড ফেনেল।