Skip to content

১লা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

‘মা’ আমার অনুপ্রেরণা

অনুপ্রেরণা এমন একটা জিনিস যেটা জীবনের প্রায় পুরোটা জুড়েই থাকে। কখনও কম কখনও বেশি। কখন কম লাগবে আর কখন বেশি লাগবে তা আমরা জানি না। কিন্তু জীবনে এমন অনেক মুহূর্ত আসে যখন আমাদের অনুপ্রেরণার প্রয়োজন হয়, এবং আমাদের জীবনে কেউ না কেউ আমাদের অনুপ্রেরণা জুগিয়েই থাকে। কিন্তু যখন 'অনুপ্রেরণা' শব্দটা মাথায় আসে তখন সবার প্রথমে আমাদের বাবা-মায়ের কথা আসে।

আমার মা আমাকে অনেক বিষয়ে অনুপ্রেরণা জুগিয়েছে। তার মধ্যে একটি হলো খেলাধুলা। ছোটবেলায় মায়ের কাছ থেকে গল্প শুনে ঘুমানোর অভ্যাস ছিল আমার। তখন মা তার জীবনের অনেক গল্পই আমাকে শোনাতেন। আমার মা ছোটবেলায় অনেক খেলাধুলা করতেন এবং তিনি তার স্কুল-জীবনে প্রতি বছর কোন না কোন পুরষ্কার জিততেন। তার মধ্যে সবগুলোই প্রায় প্রথম বা দ্বিতীয় স্থান অর্জনের পুরষ্কার ছিল। তার এই সব গল্প গুলো শুনতে আমার খুবই ভালো লাগতো।

আমার মনে হয় তার এইসব গল্প আমাকে কোন না কোনভাবে খেলাধুলার দিকে যেতে অনুপ্রেরণা জুগিয়েছে। আমিও আমার মায়ের মতো স্কুল জীবনে খেলাধুলায় অনেক ভালো ছিলাম। খেলাধুলা করলে শরীর ভালো থাকে। আর কথায় আছে 'শরীর ভালো থাকলে মনও ভালো থাকে'। আমি খেলাধুলার মধ্য দিয়েই আমার শরীর ও মন দুটোই ভালো রাখতাম এবং এখনও রাখার চেষ্টা করি। আর এই খেলাধুলায় অনুপ্রেরণা জোগানো মানুষটি হলো আমার মা। 

শুধু খেলাধুলায় নয়, জীবনের প্রতিটি কঠিন মুহূর্তেই মা আমাকে সাহায্য করে। একজন মেয়ে হিসেবে চলার পথে প্রতিটি জায়গায় নিজেকে সংকোচের মধ্যে নিয়ে যেতে হয়। তবে সেই সংকোচকে পার করে জীবনে এগিয়ে যেতে ভূমিকা রাখা মানুষটা আমার মা।