Skip to content

২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | সোমবার | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ই-ক্লাবের আন্তর্জাতিক নারী দিবস ২০২২ উদযাপন

আন্তর্জাতিক নারী দিবস ২০২২ উদযাপন উপলক্ষ্যে উদ্যেক্তাদের নিয়ে কাজ করা সংগঠন অনট্রাপ্রেনিওরস ক্লাব অব বাংলাদেশ ( ই-ক্লাব ) এর ই-ক্লাব ওমেন্স ফোরামের উদ্যেগে গত রাজধানীর একটি হােটেলে “ই-ক্লাব নারীর কথা – ২০২২” শিরোনামে এক আলোচনা সভার আয়জন করেছে। নারী-পুরুষের সমতা, টেকসই আগামীর মূল কথা” – এই প্রতিপাদ্যে এ বছর আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত হচ্ছে সারা বিশ্বে। তারই ধারাবাহিকতায় অনুষ্ঠানটি আয়োজন করে উক্ত সংগঠনটি। এ বছর নারী দিবসের মূল ভাবনা বা থিম হল "পক্ষপাত ভাঙা' (#ব্রেকদ্যবায়াস )

অনুষ্ঠানে প্রধান হিসাবে উপস্থিত ছিলেন, নেপাল রাষ্ট্রদূত জনাব কুমার রাজ, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডিপ্লেইড গ্রুপ এর ডিরেক্টর ও লায়ন ক্লাবের ডিস্ট্রিক্ট গভর্নর ৩১৫ বি-১ লায়ন শাহেনা রহমান , এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশের সিআইডি (ফরেনসিক ল্যাবের ডি এন এ এনালিসিস্ট) নুসরাত ইয়াসমিন রূম্পা,  ফ্যাশন ডিজাইনার ও হুর নুসরাত  এর  সি ই ও নুসরাত আকতার লোপা , ইউনিয়ন ডেভেলোপমেন্টস  এন্ড টেকনোলজি লিমিটেড এর ম্যানেজিং  ডিরেক্টর এবং বাংলাদেশ এম বি এ এসোসিয়েশন এর জেনারেল সেক্রেটারি শেখ আবুল হাসেম , ই-ক্লাব ক্লাব গভর্নিং বডি মেম্বার ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির  প্রফেসর ড মোঃ শাহ এলাম চৌধুরী, , ক্রোনি গ্রুপ এর চেয়ারপার্সন  নীলা হোসনে এরা , সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মারুফ লিয়াকত ,ই-ক্লাবের সাধারণ সম্পাদক কামরুল হাসান ও ই-ক্লাবের প্রেসিডেন্ট মোহাম্মদ শাহরিয়ার খান। এছাড়াও ই-ক্লাব উইমেন্স ফোরামের চেয়ার লাবনী আহমেদ এবং ই-ক্লাব নারীর কথা অনুষ্ঠানের আহবাহক  ফাহমিদা আহমেদ সহ আরও অনেক সফল নারী উদ্যেক্তা উপস্থিত ছিলেন।

জাতীয় সংগীতের মাধ্যমে মুক্তিযোদ্ধা ও শহীদদের প্রতি সন্মান জানিয়ে অনুষ্ঠানের শুরু হয়।  নারী জাগরণের নৃত্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানের প্রধান অতিথী কুমার রাজ বলেন নারীদের প্রতি শ্রদ্ধা, তাদের কাজের স্বীকৃতি দানের পাশাপাশি অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সাফল্যে তাদের পাশেই থাকা উচিত সকলের। এছাড়া ই-ক্লাবের জেনারেল সেক্রেটারী কামরুল হাসান বলেন, নারীর এগিয়ে চলায় আমাদের সবাইকে নিজেদের প্রথাগত ও অনুদার মানসিকতা বদলাতে হবে। আর এজন্য সবার আগে দরকার এ বিষয়ে সচেতনতা; হােক না তা নারী দিবসকে কেন্দ্র করেই! অনুষ্ঠানের বিশেষ অতিথী লায়ন শাহেনা রহমান নারী অধিকার রক্ষায় বিশ্বব্যাপি সমতাভিত্তিক সমাজ-রাষ্ট্র গড়ার লক্ষ্যে জেন্ডার-সমতাভিত্তিক একটি বিশ্ব নির্মাণের আহ্বান বলেন, যেখানে কোনাে পক্ষপাত থাকবে না এবং নারীরা সব ধরনের স্টেরিওটাইপ ও বৈষম্য থেকে মুক্ত থাকবে। সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মারুফ লিয়াকত বলেন, অদূর ভবিষ্যতে একটি টেকসই পৃথিবী গড়তে হলে এখনই নারীর প্রতি বৈষম্য ও পুরুষের প্রতি পক্ষপাত দূর করে জেন্ডার সমতা নিশ্চিত করতে হবে।

অনুষ্ঠানের আহ্বায়ক ফাহমিদা বিউটি নারী দিবসের নানান দিক তুলে ধরেন। এছাড়া ই-ক্লাব প্রেসিডেন্ট মােহাম্মদ শাহরিয়ার খান জানান -এদেশের নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় যেমন আমরা স্বাধীনতা অর্জন করেছি, তেমনিভাবে ২০৪১ সালের মধ্যে জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও উন্নত-সমৃদ্ধ সােনার বাংলাদেশ গড়ে তােলাও সম্ভব হবে। প্রতি বছরের মতো এবারেও স্ব স্ব ক্ষেত্রে নিজের যােগ্যতায় এগিয়ে চলা ৫জন নারীকে অনুষ্ঠানে বেস্ট আইকনিক নারী – সোশ্যাল ওয়ার্কার ,  বেস্ট আইকনিক নারী – ব্র্যান্ডিং বাংলাদেশ  , বেস্ট আইকনিক নারী – সাইন্স এন্ড টেকনোলজি ,  বেস্ট আইকনিক নারী – ফ্যাশন ,  বেস্ট আইকনিক নারী – ইন্ডাস্ট্রিয়ালিস্ট ,  ক্যাটাগরিতে সম্মাননা জানানাে হয়েছে এবং অনুষ্ঠানের শেষে এক মনােজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়ােজন ছিলাে।

 এছাড়াও ই-ক্লাবের রেজিস্টার্ড মেম্বার্সদের উদ্যোগে দেশীয় বস্ত্র দিয়ে চয়নিকা লাইফস্টাইল , প্রথা , লাকিস কালেকশান , তনুজ মার্ট ও ডিভাস স্টাইল এর সহযোগিতায় এক মনোজ্ঞ ফ্যাশন শো প্রদর্শন করেন । এছাড়াও অনুষ্ঠানে হেল্থ পার্টনার হিসাবে "হ্যালো বন্ধু" ও টি পরিবেশন হিসাবে ছিলেন "ইস্পাহানি টি "  

অনুষ্ঠানে স্পর্শ, ডিও টেক্স, সুরাইয়াস ক্লোজেট, দিবস স্টাইল , লাবণ্য ক্রাফ্টস , ফুড ওয়ালা, নিয়ন্তা, ক্রেভিং ফিক্স, জোকো, ইলিয়াস ইংলিশ ওয়ার্ল্ড , মার্ট, রুমেল ফ্যাশন, জেড পি মার্ট, ফ্যাশন এম্পিওর, সতেজ ফুড, ইস্পাহানি, এস অফ ফাউন্ডেশন , প্রথা , হাকেল বেড়ি, রুমানাস ক্রিয়েশন , তানুস মার্ট , লাকিস কালেকশান , নলেজ ডিসকভারি, শাহজাবেন এক্সিম লিমিটেড, এক্সট্রা মাইল , হুইসেল, মাইন্ডশেপার, মেচনিক্সস, নেক্সক্রাফট, ইন্টেরিয়র ষ্টুডিও , মেডিস্টোর এর সহ অনেক উদ্যোক্তারা উপস্থিত থেকে অনুষ্ঠানটি প্রাণবন্ত করেন তুলেন।