Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাত খেয়েও কমবে ওজন

ভাত ছাড়া বাঙালি জাতিকে ভাবা যায় না। এদের দিনে দু'বেলা ভাত চাই ই চাই। ভাত ছাড়া যেনো অন্য কোনো খাবারেই পেট তো ভরে কিন্তু মন ভরতে চায়না। আবার অনেকে আছেন যারা মোটা হয়ে যাওয়ার ভয়ে বা ফিট থাকতে ভাত খাওয়া ছেড়ে দেন। কেননা তাদের ধারণা এই ভাতেই আছে যত খারাপ ফ্যাট যা মুটিয়ে দেয় তাড়াতাড়ি। কিন্তু এটি একটি ভুল ধারণা। আপনি কি জানেন, ভাত খেয়ে নিজেকে ফিট রাখা সম্ভব? 

 

হ্যাঁ! ভাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, প্রোটিন, ফাইবার ইত্যাদি সহ অনেক উপাদান। যা শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিয়মিত ভাত খাওয়ার ফলে শরীর থাকবে রোগমুক্ত এবং সতেজ। কিন্তু অনেক সময় দেখা যায় ভাত খাওয়ার পরও অনেকে মোটা হয়ে যাচ্ছে। যার কারণ হলো পরিমাণে অধিক খাওয়া। ভাত খেতে বলা হয়েছে কিন্তু অতিরিক্ত কোনো কিছুই কিন্তু শরীরের জন্য ভালো নয়।

 

তাই যারা ভাত খেয়েও ওজন ঠিক রাখতে চান, ফিট থাকতে চান এবং মোটা হতে চান না, তাদের জন্য রয়েছে আজকের সমাধান। ডাক্তাররা বলেছেন নিয়মিত ভাত খেতে। ভাত একেবারেই বাদ দেওয়া যাবে না। এক্ষেত্রে যা করতে হবে পরিমাণে কম খেতে হবে কিন্তু তারপরও খেতে হবে ভাত।

 

এক কাপ ভাত, সাথে এক বাটি সবজি, ২/৩ টুকরো মাংস (গরু/মুরগী), মাছ,  খেতে পারেন। এক্ষেত্রে ভাত থাকবে কম আর বাকী সব তরিতরকারি থাকবে বেশি। এতে করে প্রোটিনও খাওয়া হচ্ছে, ক্যালরিও কম নেওয়া হচ্ছে ফলে ওজন বাড়ার সম্ভাবনা থাকছে না।

 

ভাত অল্প করে নিয়ে তরকারি বেশি দিয়ে খেলে পেট এমনিতেই ভরে যাবে। খাওয়ার সময় কোনো কিছু টিভি বা ফোনে দেখা বন্ধ করুন। অন্যথায় বেশি খাওয়া হয়ে যাবে। এছাড়াও কম তেলে রান্না খেতে হবে। এটি সুস্থ থাকার অন্যতম চাবিকাঠি। তাই নিয়মিত ভাত খান এবং সেই সাথে নিজেকে রাখুন ফিট। 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ