Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

লেনদেন সেবা আ্যপ “ট্যাপ”

প্রযুক্তির বৃদ্ধির ফলে দেশের অভাবনীয় উন্নতি সাধন হয়েছে। বর্তমান সময়ে দিনের অধিকাংশ কাজেই আমরা অনলাইন প্লাটফর্ম ইউজ করছি। কর্মসংস্থান বৃদ্ধির পাশাপাশি কাজ খুবই দ্রুততার সাথে সম্পন্ন হচ্ছে। ফলে নাগরিক কাঙ্ক্ষিত সুবিধা ঘরে বসেই উপভোগ করছে।

 

লেনদেন ব্যবস্থাকে স্বাচ্ছন্দ্যময় করার জন্য সরকার একটি অনলাইন ভিত্তিক ব্যবস্থা নিয়েছে। দেশের ডিজিটাল আর্থিক লেনদেনে নতুন মাত্রা যোগ করতে এবং গ্রাহকদের নিরাপদ সেবা প্রদানের লক্ষ্যে চালু হলো নতুন মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ‘ট্যাপ। ২৮ জুলাই ট্রাস্ট ব্যাংকের হেড অফিসে এ বাণিজ্যিক কার্যক্রমের উদ্বোধন করেন সেনাপ্রধান ও ট্রাস্ট আজিয়াটা ডিজিটাল লিমিটেডের চেয়ারম্যান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। 

 

‘ট্যাপ’ এর বিশেষত্ব হচ্ছে শুধু জাতীয় পরিচয়পত্র ও সেলফির মাধ্যমে সেবাটি গ্রহণের জন্য নিবন্ধন করতে পারবেন গ্রাহকরা। এই সেবার মাধ্যমে ৫৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ফি, তিন বাহিনীর নিয়োগ সংক্রান্ত ফি এবং জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের ফি পরিশোধ করা যাবে। টি-ক্যাশ (ট্রাস্ট ব্যাংকের মোবাইল ব্যাংকিং) এর সকল গ্রাহক এখন ট্যাপ’র গ্রাহকে পরিণত হবেন এবং পূর্ববর্তী সকল সুযোগ সুবিধা অক্ষুণ্ণ রেখে আরো আকর্ষণীয় ফিচার ব্যবহার করতে পারবেন। এই সেবায় মিলিটারি গ্রেড নিরাপত্তা ব্যবস্থা ব্যবহার করা রয়েছে। 

 

সেবাটির আওতায় গ্রাহকরা অর্থ জমা-লেনদেন, ইউটিলিটি বিল পরিশোধ, বীমার কিস্তি, শিক্ষা প্রতিষ্ঠানের ফি, তিন বাহিনীর নিয়োগ সংক্রান্ত ফি জমা দেয়া, রেমিট্যান্স গ্রহণ, অনলাইন মার্চেন্ট পেমেন্ট এবং সকল মোবাইল ফোন অপারেটরের রিচার্জ সেবা গ্রহণ করতে পারবেন।

 

ট্যাপ’ ট্রাস্ট ব্যাংক লিমিটেড এবং আজিয়াটা ডিজিটাল সার্ভিসেস এর যৌথ উদ্যোগে গঠিত ট্রাস্ট আজিয়াটা ডিজিটাল লিমিটেডের একটি উদ্যোগ। উদ্বোধনী অনুষ্ঠানে সেনাপ্রধান  জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেন, ‘বর্তমান প্রযুক্তির যুগে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস বা এমএফএস একটি অত্যাধুনিক ও উপযোগী প্রযুক্তি। তাই আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের একটি কোম্পানি ট্রাস্ট ব্যাংক লিমিটেড এবং আজিয়াটা ডিজিটাল সার্ভিসের যৌথ উদ্যোগে আমরা চালু করতে যাচ্ছি ট্রাস্ট আজিয়াটা পে বা ট্যাপ। জাতির পিতার জন্মশত বার্ষিকী এবং আমাদের মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর এই শুভক্ষণে দেশে এমন একটি প্রযুক্তি চালু করতে পেরে আমি সত্যিই আনন্দিত এবং গর্বিত। আমি আশা করি ট্যাপ’র এই সেবা আমরা দেশের জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সক্ষম হবো ইনশাআল্লাহ্।’

 

ট্রাস্ট আজিয়াটা ডিজিটাল লিমিটেডের ভারপ্রাপ্ত সিইও দেওয়ান নাজমুল হাসান বলেন, ‘ডিজিটাল বাংলাদেশের ভিশনকে সামনে রেখে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর প্রাক্কালে ‘ট্যাপ’ চালু করতে পেরে আমরা আনন্দিত। আমাদের বিশ্বাস বাংলাদেশ সেনাবাহিনী ও ট্রাস্ট ব্যাংক লিমিটেডের এই উদ্যোগকে স্বাগত জানাবে সর্বস্তরের জনগণ। মোবাইলে অর্থ লেনদেনে আস্থার প্রতীক হয়ে উঠবে ট্রাস্ট আজিয়াটা পে বা ট্যাপ।’

 

নাগরিক সুবিধার অধিকাংশ বিষয়েই এখন অনলাইনে নিয়ে আসছে কেন্দ্রীয় প্রতিষ্ঠানগুলো।অনলাইন ভিত্তিক করার কারণে দুর্নীতি প্রতিরোধ করা সক্ষম হয়েছে। স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এমন উদ্যোগ দৃষ্টান্ত হয়ে থাকবে।

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ