করোনায় বেড়াতে যাওয়ার কিছু সতর্কতা!

করোনায় বেড়াতে যাওয়ার কিছু সতর্কতা!
ছবি: সংগৃহীত
এমন কোন জায়গা নির্বাচন করতে হবে যা খুব বেশি জনবহুল  নয়।  অপেক্ষাকৃত ফাঁকা জায়গাগুলো নির্বাচন করাই ভালো। 

করোনায় থমকে আছে পুরো বিশ্ব।  সামান্য ঘরের বাইরে পা রাখলেও থাকতে হচ্ছে আতঙ্কে।  সেখানে কোথাও বেড়াতে যাওয়ার পরিকল্পনা তো দূরের কথা। কিন্তু ধীরে ধীরে করোনার ভয় অনেকটা কাটিয়ে উঠেছে মানুষ। এরই মধ্যে আমরা পা দিয়েছে ভ্যাকসিন যুগে। করোনা ভাইরাসের টিকাকরণ প্রক্রিয়া শুরু হওয়ায় আরো সাহস সঞ্চার হচ্ছে মানুষের মনে। তাই অনেকেই দীর্ঘদিনের  বেড়াতে যাওয়ার জমানো পরিকল্পনা বাস্তবায়নের উদ্দেশ্যে প্রস্তুতি নেয়া শুরু করেছে।


 আর আপনাদের  সুবিধার্থেই এবারের আয়োজন। কারণ ভ্যাকসিন চলে আসলেও করোনার প্রকোপ কিন্তু পুরোপুরি কমেনি। তাই কোথাও বেড়াতে গেলে অবশ্যই কিছু সতর্কতা মেনে চলা দরকার 

 

 

১. প্রথমেই আমাদের যে কাজটি করতে হবে, এমন কোন জায়গা নির্বাচন করতে হবে যা খুব বেশি জনবহুল  নয়।  অপেক্ষাকৃত ফাঁকা জায়গাগুলো নির্বাচন করাই ভালো। 


২. আপনার সর্বক্ষণের সঙ্গী করুন মাস্ক, যেখানেই যান না কেন। কারণ, পর্যটন এলাকায় ভিড় থাকতেই পারে। সে ক্ষেত্রে মনে রাখতে হবে, আপনি নিজেও যেমন সংক্রমিত হতে পারেন আবার আপনি নিজেও কোনো না কোনভাবে সংক্রমণ ছড়াতে পারেন। 


৩. বাইরে বেড়াতে গেলে অবশ্যই হোটেলে খেতে হবে। যদি বাইরে থেকে খাবার খেতে হয় তাহলে হোটেলের প্লেট ব্যবহার না করে ওয়ানটাইম প্লেট ব্যবহার করতে পারেন।


৪. বেড়াতে গেলে আপনাকে  হোটেলে থাকতে হতে পারে।  সে ক্ষেত্রে হোটেলের ঘর পরিচ্ছন্ন রাখার দায়িত্ব নিতে হবে নিজেকেই। কম্বল বা ব্ল্যাঙ্কেট, তোয়ালেসহ ব্যবহারযোগ্য জিনিস নিজেদের সাথে নিয়ে যাওয়াই ভাল। 


৫. ঘন ঘন হাত ধুয়ে নিতে পারেন বা স্যানিটাইজ করে নিতে পারেন।  খাবার আগে অবশ্যই হ্যান্ড স্যানিটাইজ করে নিবেন।