মুখের চর্বি কমাবেন যেভাবে!

মুখের চর্বি কমাবেন যেভাবে!
সংগৃহীত
মুখের মেদ কমাতে শরীরের ব্যায়ামও দরকার। বিশেষ করে কার্ডিও জাতীয় ব্যায়াম। রোজ ২০ থেকে ৪০ মিনিট এ ভাবে শরীরচর্চা করা গেলে কমবে মুখের মেদও।

বয়সের ছাপ কিংবা দৈনন্দিন জীবনের নানাবিধ চালচলনের পরিবর্তনের ফলে শরীরের অন্যান্য অঙ্গের মত মুখেও চর্বি জমে। আর পেট বা অন্য অঙ্গের চর্বি কমানো যেমন সহজ মুখের চর্বি কমানো অতটা সহজ নয়। সহজ নয় মানে যে সম্ভব নয় এমনটাও কিন্তু নয়। নিয়মিত কিছু নিয়ম মেনে চললে গাল বা মুখের চর্বি কমানো যায়। 

 

 

মুখের ব্যায়াম: অনেক ধরনের ব্যায়াম হয় মুখের চর্বি কমানোর জন্য। তার মধ্যে সব চেয়ে কাজের হল জিভ বের করে রাখা। জিভটিকে যতটা সম্ভব নীচের দিকে বের করে রাখুন। ১০ সেকেন্ড অন্তত ধরে রাখুন এই ভাবে। তার পরে গলার পেশিতে ব্যথা লাগলে ছেড়ে দিন। রোজ বেশ কয়েক বার এই ব্যায়াম করলে গলার মেদ কমবে। 

 

শরীরচর্চা: মুখের মেদ কমাতে শরীরের ব্যায়ামও দরকার। বিশেষ করে কার্ডিও জাতীয় ব্যায়াম। রোজ ২০ থেকে ৪০ মিনিট এ ভাবে শরীরচর্চা করা গেলে কমবে মুখের মেদও। 

 

মদ্যপানে নিয়ন্ত্রণ: অতিরিক্ত মদ্যপান মুখে মেদের পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে মদ্যপানের পরিমাণ কমাতে পারলে মুখের মেদ কমবে। 

 

কার্বোহাউড্রেট কামনো:  কার্বোহাইড্রেট মুখের মেদের পরিমাণ বাড়িয়ে দেয়। এর মধ্যে রয়েছে ময়দা, চিনি, মিষ্টির মতো জিনিস। মুখের চর্বি কমাতে এই জাতীয় জিনিস খাওয়া বাদ দেন। 

 

সোডিয়াম খাওয়া কম: সোডিয়াম আছে এমন উপাদান খাদ্য তালিকায় যত কম রাখেন ততই ভালো। কাঁচা লবণ খাওয়ার অভ্যাস একেবারে বাদ দেন।