চিকেন কাটলেট তৈরির রেসিপি

চিকেন কাটলেট তৈরির রেসিপি
ছবি: সংগৃহীত
প্রথমে একটি প্যানে তেল গরম করে পেঁয়াজকুচি দিন। পেঁয়াজ কিছুটা নরম হয়ে এলে আদা ও রসুনবাটা দিয়ে নেড়ে নিন। কিছুক্ষণ পর হলুদ, মরিচ, জিরা ও লবণ দিয়ে কষিয়ে নিন। এরপর চিকেন কিমা দিয়ে নেড়ে ঢেকে দিতে হবে। কিমা সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে গোলমরিচ ও গরমমসলার গুঁড়ো দিয়ে নেড়ে নামিয়ে ঠাণ্ডা করে কাঁচা মরিচ, সেদ্ধ আলু দিয়ে মেখে কাটলেট তৈরি করে নিতে হবে।

বিকাল বেলা বাড়ির তৈরি মুখরোচক খাবার খেতে কার না ভাল লাগে? আর চিকেন কাটলেট ছোট বড় সবারই অনেক পছন্দের। বাড়িতে থাকা দৈনন্দিন উপকরণ দিয়েই সহজে বানিয়ে নিতে পারেন মজার চিকেন কাটলেট। তাহলে দেরি না করে নেনে নিন রেসিপি।


উপকরণ : 


মুরগির মাংসের কিমা ২কাপ।
সেদ্ধ আলু ২টি। 
কাঁচামরিচ কুচি ৩টি। 
পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ। 
ওয়েস্টার সস ২ চা চামচ।
সয়াসস ২ চা চামচ। 
কাঁচামরিচ কুচি ১ চা চামচ। 
গরম মসলা গুড়া ১ চা চামচ।  
ময়দা ২ টেবিল চামচ। 
ডিম ফেটানো ২টি। 
গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ। 
জিরা-গুঁড়া ১/২ চা চামচ।  
টোস্টের গুঁড়া ১ কাপ। 
আদা বাটা ১ চা চামচ। 
রসুন বাটা ১ চা চামচ। 
তেল পরিমাণ মতো।  
লবণ স্বাদমতো।  


প্রণালী : 


প্রথমে একটি প্যানে তেল গরম করে পেঁয়াজকুচি দিন। পেঁয়াজ কিছুটা নরম হয়ে এলে আদা ও রসুনবাটা দিয়ে নেড়ে নিন। কিছুক্ষণ পর হলুদ, মরিচ, জিরা ও লবণ দিয়ে কষিয়ে নিন। এরপর চিকেন কিমা দিয়ে নেড়ে ঢেকে দিতে হবে। কিমা সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে গোলমরিচ ও গরমমসলার গুঁড়ো দিয়ে নেড়ে নামিয়ে ঠাণ্ডা করে কাঁচা মরিচ, সেদ্ধ আলু দিয়ে মেখে কাটলেট তৈরি করে নিতে হবে। কাটলেট গোল অথবা ডিম্বাকৃতি শেপের হতে পারে। ডিম ফেটিয়ে কাটলেট ডিমে চুবিয়ে টোস্টের গুঁড়োয় গড়িয়ে কড়াইয়ে তেল গরম করে ডুবো তেলে কাটলেট ভেজে ডিশে পটেটো চিপস বা ভাজা আলু দিয়ে পরিবেশন করুন।