মজাদার আলুর দম

মজাদার আলুর দম
ছবি:সংগৃহীত
আলুগুলো সামান্য লবণ দিয়ে সিদ্ধ করে ভালোভাবে খোসা ছাড়িয়ে নিন। তারপর প্যানে অল্প তেল দিয়ে আলুগুলো বাদামি করে ভেজে তুলে রাখুন।

সব তরকারিতেই মানিয়ে যায় আলু। আলু পছন্দ করেনা এমন মানুষ পাওয়া মুশকিল। আজ এসেছি আলুর দমের রেসিপি নিয়ে যা পশ্চিম ও পূর্ব বাংলায় বেশ জনপ্রিয়। তাহলে কথা না বাড়িয়ে জেনে নিন আলুর দমের রেসিপি।


উপকরণ

ছোট আলু ৩০০ গ্রাম

টমেটো কুঁচি ১কাপ

টক দই ২টেবিল চামচ

তেল ৩টেবিল চামচ

ঘি ১টেবিল চামচ

পেঁয়াজ-কুচি ২টেবিল চামচ

পেঁয়াজ বাটা ১চা চামচ

আদা বাটা ১টা চামচ

রসুন বাটা ১চা চামচ

শুকনো মরিচ গুড়া ১/২ চা চামচ

হলুদ গুড়া ১/২ চা চামচ

ধনেপাতা গুড়া ১/২ চা চামচ

জিরা গুঁড়া ১/২ চা-চামচ

গোল-মরিচ ১/৪ চা চামচ

গোটা জিরা ১/৪ চা চামচ

এলাচ ৩টি

তেজপাতা ২টি

লবঙ্গ ৩টি

দারুচিনি ৩ টুকরা

আস্ত কাঁচামরিচ ৪-৫টি

লবণ ও চিনি স্বাদমতো

ধনেপাতা-কুচি ২টেবিল চামচ

 

প্রণালী

 

আলুগুলো সামান্য লবণ দিয়ে সিদ্ধ করে ভালোভাবে খোসা ছাড়িয়ে নিন। তারপর প্যানে অল্প তেল দিয়ে আলুগুলো বাদামি করে ভেজে তুলে রাখুন। একই প্যানেই পরিমাণ মতো তেল গোটা মসলার ফোড়ন দিয়ে পেঁয়াজ কুঁচি পেঁয়াজ, আদা রসুনবাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন। এবার সব গুঁড়া মসলা, লবণ ও সামান্য পানি দিয়ে ভালোভাবে মসলাগুলো কষিয়ে নিন।


এবার টক দই, টমেটো কুচি দিয়ে কষাতে থাকুন। কিছুক্ষণ পর ভাজা আলুগুলো দিয়ে দিন। আলুগুলোকে মসলার স্বাদ-গন্ধ শুষে নিতে দিন। এবার এতে সামান্য পানি দিয়ে ফুটতে দিন। তারপর নিজের পছন্দ অনুযায়ী ঝোল শুকিয়ে নিন।


চুলার আঁচ কমিয়ে আস্ত কাঁচামরিচ, টেলে নেওয়া গোল মরিচ, জিরা-গুঁড়া দিয়ে ও ধনেপাতা কুচি দিয়ে পাঁচ মিনিট রান্না করুন। তারপর সামান্য চিনি ও ঘি দিয়ে মিশিয়ে চুলা থেকে নামিয়ে নিন।
 

এবার পরিবেশন করুন গরম লুচির বা পরোটার সাথে।