পোস্ত বাটায় খাসির কলিজা কারি 

পোস্ত বাটায় খাসির কলিজা কারি 
পোস্ত বাটায় খাসির কলিজা কারি 
প্রথমে কলিজা একটি পাত্রে পানি গরম করে তাতে কলিজা গুলো দিয়ে ২-৩ মিনিট ফুটিয়ে নিন। এর পর নামিয়ে পানি থেকে আলাদা করে নিন কলিজা গুলো। এরপর একটি প্যানে তেল গরম করে পেয়াজ ভেজে বেরেস্তা করে তুলে রাখুন।

খাসির মাংস খেতে যেমন দারুণ তেমনি এর কলিজা খেতে ও খুব মজার। আর এতে রয়েছে পুষ্টিগুণে ভরপুর। এতে আছে ভিটামিন -এ আর আছে প্রচুর পরিমাণের আমিষ। যা শরীরের জন্য অনেক গুরুত্বপূর্ণ। তাহলে চলুন জেনে নেওয়া যাক পোস্ত বাটায় কিভাবে তৈরি করবেন 'খাসির কলিজা 'কারি 

 

উপকরণ

 

১. কলিজা আধা কেজি
২. পোস্তবাটা ১ চা চামচ
৩. পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
৪. পেঁয়াজ কুচি ১টি
৫. আদা বাটা ১ টেবিল চামচ
৬. রসুন বাটা ১ টেবিল চামচ
৭. জিরা বাটা ১ চা চামচ
৮. হলুদ গুঁড়ো ১ চা চামচ
৯. মরিচ গুঁড়ো দেড় চা চামচ
১০. ধনেগুঁড়া আধা চা চামচ
১১. জায়ফল-জয়ত্রী বাটা ১/৩ চা-চামচ
১২. গরম মসলা গুঁড়ো ১ চা চামচ
১৩. আস্ত এলাচ, দারুচিনি, লবঙ্গ সব ২-৩টি করে
১৪. লবণ স্বাদ মতো
১৫. তেল ১ কাপ

 


পদ্ধতি

 

প্রথমে কলিজা একটি পাত্রে পানি গরম করে তাতে কলিজা গুলো দিয়ে ২-৩ মিনিট ফুটিয়ে নিন। এর পর নামিয়ে পানি থেকে আলাদা করে নিন কলিজা গুলো। এরপর একটি প্যানে তেল গরম করে পেয়াজ ভেজে বেরেস্তা করে তুলে রাখুন। এরপর রান্না করার জন্য পাত্র নিন, তাতে পরিমাণ মতো তেল দিয়ে গরম করে নিন।এর পরে এতে দিয়ে দিতে হবে গোটা কয়েকটি আস্ত গরম মসলা। মসলা গুলো দিয়ে নাড়তে থাকুন।এটার ভিতরেই পেয়াজ দিয়ে নাড়তে থাকুন।

এবার একে একে বাটা মসলা গুলো দিয়ে দিন এবং সাথে কিছুটা পানি দিয়ে নাড়তে থাকুন। এইখানে পোস্ত বাটা তা এখনই দেওয়া যাবে না। এটা বাদে বাকি সব দিয়ে দিতে হবে। সামান্য পানি দিয়ে মসলাটা ভালো করে কসিয়ে নিতে হবে। কষানো হয়ে এলে এতে কলিজা দিয়ে নেড়ে ঢেকে দিতে হবে। যখন কলিজা রান্না বা সেদ্ধ হয়ে যাবে তখন এতে দিয়ে দিতে হবে পোস্ত বাটা। পোস্ত বাটা দিয়ে ভালো করে নেড়ে ঢেকে দিন।

পানি শুকিয়ে যখন একটু মাখা মাখা ঘন হয়ে আসবে তখন উপরে আগে করে রাখা বেরেস্তা দিয়ে দিন। ব্যস চুলা থেকে নামিয়ে, পরিবেশন করুন পোস্ত বাটায় গরম গরম 'খাসির কলিজা' কারি।