ঈদ আয়োজনে শেষপাতে মিষ্টি

ঈদ আয়োজনে শেষপাতে মিষ্টি
ঈদ আয়োজনে শেষপাতে মিষ্টি
প্রথমে ২কাপ দুধ জ্বাল দিয়ে ১ কাপ করে নিতে হবে। চুলা থেকে নামিয়ে দুধ ঠাণ্ডা করার পর সব উপকরণ একসঙ্গে দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে কুলফির ছাঁচে ভরে ডিপ ফ্রিজে চার-পাঁচ ঘণ্টা রেখে দিতে হবে।

আর মাত্র কিছু দিন পরেই ঈদুল আযহা। আর তাই ঈদুল আযহা কে ঘিরেই চলছে বিভিন্ন রান্নার প্রস্তুতি। ঝাল জাতীয় রান্না খাবারের পাশাপাশি থাকবে বিভিন্ন পদের বাহারি মিষ্টি পদও। তাই খাওয়ার শেষে খাওয়ার জন্য বানিয়ে নিতে পারেন পাকা আমের ডেজার্ট। খুব সহজেই বানিয়ে নিতে পারবেন এই ডেজার্টগুলো। 

 

ম্যাংগো ডিলাইট

 

উপকরণ

পাকা আম কিউব করে কাটা ৪ কাপ
ম্যাংগো ফ্লেভার জেলো পাউডার ১৫০ গ্রাম
গরম পানি ১ কাপ
হুইপিং ক্রিম ২ কাপ
কনডেনসড মিল্ক ৪ টেবিল চামচ


প্রণালি


প্রথমেই জেলো পাউডারটা হালকা গরম পানির সাথে ভালো করে মিশিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। এর পর দুই কাপ আম নিয়ে এক সঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। তারপর হুইপিং ক্রিম বরফের মধ্যে দিয়ে দিতে হবে এবং ভালো ভাবে  বিট করে কনডেনসড মিল্ক দিয়ে আবারও অনেকক্ষণ ভালো মতো বিট করতে হবে।এর পর অল্প পরিমাণ কিছু বিস্কুট ভেঙে নিয়ে নিন। সার্ভিং ডিশে প্রথমে কিছুটা বিস্কুট, আমের পিউরি, হুইপিং ক্রিম, আমকুচি দিয়ে আবার কিছুটা বিস্কুট, আমের পিউরি, হুইপিং ক্রিম, আমের কুচি, পেস্তাকুচি দিয়ে সুন্দর ভাবে সাজিয়ে পরিবেশন করুন মজাদার ম্যাংগো ডিলাইট।

 

 

পাকা আমের কুলফি


 

উপকরণ

পাকা আমের পাল্প ৪ কাপ
দুধ ২ কাপ
কনডেনসড মিল্ক আধা কাপ
ফ্রেশ ক্রিম ৪ টেবিল চামচ
পেস্তা ও আমন্ড পেস্ট ২ টেবিল চামচ

 

প্রণালি

প্রথমে ২ কাপ দুধ জ্বাল দিয়ে ১ কাপ করে নিতে হবে। চুলা থেকে নামিয়ে দুধ ঠাণ্ডা করার পর সব উপকরণ একসঙ্গে দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে কুলফির ছাঁচে ভরে ডিপ ফ্রিজে চার-পাঁচ ঘণ্টা রেখে দিতে হবে। যাতে ভালো ভাবে জমাট বেধে যায়। যখন ভালো ভাবে জমাট বেধে যাবে তখন বের করে পরিবেশনের আগে কিছু বাদামকুচি দিয়ে সাজিয়ে নিয়ে পরিবেশন করুন।


এই সহজ রেসিপি গুলো দিয়েই করে নিতে পারেন ঈদের মিষ্টির আয়োজন। বাহিরের খাবার না কিনে ঘরেই বানিয়ে ফেলুন মিষ্টি।