বর্ষা মৌসুমে টবের যত্ন

বর্ষা মৌসুমে টবের যত্ন
বর্ষা মৌসুমে টবের যত্ন
শেওলা বা ছত্রাকের সাদা দাগ যেন না হয়, তাই নিয়ম করে প্রতিদিন টব শুকনা কাপড় দিয়ে মুছে ফেলতে হবে। টব ও র‍্যাক সরিয়ে প্রতিদিন সেই জায়গায় ময়লা, কাদাপানি পরিষ্কার করুন।

চলছে আষাঢ় মাস। রিমঝিম রিমঝিম বৃষ্টিতেই পার করে দিচ্ছেন দিনের অনেকটা সময়। আর বর্ষার এই পানির জন্য আপনার শখের গাছগুলো ভিজে হয়ে উঠছে আরও সবুজ আরও তরতাজা আর প্রাণবন্ত। গাছ লাগানোর জন্য এই সময়টা সবচেয়ে সেরা সময় বলে ধারণা করা হয়ে থাকে। যার অন্যতম কারণ হল বর্ষার পানি। প্রাকৃতিক এই পানিতে থাকে পটাশিয়াম, নাইট্রেট আয়ন, ম্যাগনেসিয়াম, সোডিয়াম, নাইট্রোজেন ও সালফেট, যা বাড়ায় গাছের জীবনী শক্তি। কিন্তু কখনো কখনো অধিক আবার কখনো টিপটিপ বৃষ্টির ফোঁটায় শখের টব বা র‍্যাকগুলোর ক্ষতিসাধন হতে পারে।সেক্ষেত্রে রাখতে হবে বাড়তি যত্ন।

 

একসময় গাছ লাগাতে ব্যবহার করা হতো সাধারণ মাটির বা প্লাস্টিকের টব। কিন্তু এখন সময় বদলেছে, আর সাথে বদলেছে মানুষের চিন্তা ধারণাও। আর তাই এখন শুধু আর গাছ নয়, টব আর গাছ রাখার জন্য র‍্যাক ও কেনা হচ্ছে। টেরাকোটা টব, সিরামিক, কাচ, বাঁশ, কাঠের টব কিংবা রড, স্টিল বা আয়রনের র‍্যাকে সাজানো গাছের সৌন্দর্য আরও বহুগুণে যেন বেড়ে যায়।

 

তবে বৃষ্টির পানিতে ভিজে প্রথমে বারান্দা বা ছাদে রাখা গাছের টপ ও র‍্যাকে শেওলা পড়তে শুরু করে। আবার স্যাঁতসেঁতে পরিবেশের কারণে ও র‍্যাকগুলোতে মরিচাও ধরে। আর রং নষ্ট হওয়া তো একেবারেই স্বাভাবিক। বাঁশ বা বেতের র‍্যাকে টব সাজালে তাতে দীর্ঘ সময় পানি থাকলে তৈরি হয় ভেজা গন্ধ। যখন রোদ উঠবে, তখন গাছের টবগুলো কে শুকিয়ে নিতে হবে। যাতে করে এই ভেজা গন্ধটা চলে যায়। 

 

আর তাই বর্ষা মৌসুমে টবের যত্ন নিতে মেনে চলতে হবে কিছু সহজ নিয়ম।এতে করে বর্ষার পানিতে টবের বা র‍্যাকের কোন সমস্যা হবে নাহ এবং টেকসই হবে। আর তাই বর্ষা মৌসুমে বারান্দার টবের সৌন্দর্য ধরে রাখতে হলে বিশেষ কিছু যত্ন নিতে হবে। 

 

বর্ষায়ও যখন রোদ থাকবে, তখন জলদি করে গাছের টব ও র‍্যাকগুলো একটু শুকিয়ে নিতে হবে। কারণ রোদের পর আবার যেকোনো সময় বৃষ্টি পড়া শুরু হয়ে যেতে পারে। রোদ না থাকলে সমস্যা নেই তেমন একটা। বাড়িতে থাকা বাড়তি ফ্যানের বাতাসে পানি শুকিয়ে নিতে পারেন সহজেই। গাছের টবে যেন পানি জমাট না বাধে সে ক্ষেত্রে বেশি খেয়াল রাখতে হবে। পানি জমাট বাধলে এতে মাটির টব ক্ষয় হয়ে অমসৃণ হয়ে যায়।

 

শেওলা বা ছত্রাকের সাদা দাগ যেন না হয়, তাই নিয়ম করে প্রতিদিন টব শুকনা কাপড় দিয়ে মুছে ফেলতে হবে। টব ও র‍্যাক সরিয়ে প্রতিদিন সেই জায়গায় ময়লা, কাদাপানি পরিষ্কার করুন।

 

মাটি, সিরামিক ও কাচের টবগুলো সাবানপানি দিয়ে সপ্তাহে একবার মোছে নিন। যদি খাঁজকাটা হয়, তাহলে সেক্ষেত্রে ব্রাশ ব্যবহার করুন। বর্ষার আগেই চাইলে আয়রনের র‍্যাকগুলোকে সুন্দর ভাবে কালারফুল রং করে নিতে পারেন।

 

র‍্যাকগুলো ভিনেগার, বেকিং সোডা, সাবানপানি বা এই ধরনের উপকরণ দিয়ে পরিষ্কার করবেন। এতে করে ভালো পরিষ্কার হবে এবং দেখতে নতুনত্ব ভাব আসবে।