নারী উদ্যোক্তাদের ব্যবসায় বিনিয়োগ কখনোই বিফলে যায় না: তাসমিমা হোসেন

পাক্ষিক অনন্যা এবং উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরামের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান
দেশের নারী উদ্যোক্তাদের এগিয়ে নিতে যৌথ উদ্যোগ নিয়েছে পাক্ষিক অনন্যা এবং উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই)। বুধবার (১৬ ডিসেম্বর) দুপুরে দৈনিক ইত্তেফাক ভবনের মাজেদা বেগম মিলনায়তনে এক আলোচনা সভায় এই সমঝোতা স্মারক স্বাক্ষর করে দুই প্রতিষ্ঠান।

 

অনুষ্ঠানে পাক্ষিক অনন্যার পক্ষ থেকে সমঝোতা স্বারক স্বাক্ষর করেন দৈনিক ইত্তেফাক ও পাক্ষিক অনন্যার সম্পাদক তাসমিমা হোসেন এবং উই-এর পক্ষ থেকে স্বাক্ষর করেন সংগঠনটির প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা। সভায় দেশের নারীদের অগ্রযাত্রায় এই উদ্যোগ গুরুত্বপূর্ণ উল্লেখ করে তাসমিমা হোসেন বলেন, নারী উদ্যোক্তাদের ব্যবসায় মূলধনের যোগান কখনোই বিফলে যায় না। কারণ নারীর প্রতিটি কাজেই থাকে যত্ন ও মেধার সমন্বয়। আজকের করোনা আক্রান্ত অর্থনীতিতে অনলাইন মাধ্যমে নারীদের উদ্যোগ ও সফলতা সত্যিই প্রশংসার দাবিদার। নারীর এই সাফল্য শুধু নারীকেই আত্মনির্ভরশীল করছে না, পাশাপাশি গোটা পারিবারকেও স্বাবলম্বী করে তুলছে। পাক্ষিক অনন্যা হার না মানা এই নারী উদ্যোক্তাদের কথা সমাজের সামনে তুলে ধরবে, অনুপ্রাণিত করবে গোটা সমাজকে।  তিনি আরও বলেন, বর্তমান সময়ে দেশীয় পণ্যের প্রচলন এক রকম নেই বললেই চলে। দেশীয় পণ্যের জায়গা দখল করে নিচ্ছে বিদেশি পণ্য। এরপরও নিজেদের সংস্কৃতিকে বাঁচিয়ে রাখছে এই নারীরাই। তারা ঘরে বসেই দেশীয় পণ্য প্রস্তুত করছে, আশা করছি তা ভবিষ্যতে বিদেশে রপ্তানি হবে। সব বাধা পেরিয়ে নিজের ও দেশীয় পণ্যের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে দেশের নারীরা।

 

এ সময় উই-এর প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা বলেন, ২০১৬ থেকে ই-ক্যাবের মাধ্যমেই উই প্লাটফর্মে আমার পথচলা শুরু। তখন থেকেই নারীদের জন্য কাজ করার স্বপ্ন দেখতাম। সেখান থেকেই একটু একটু করে সামনের দিকে এগুনো। বর্তমানে আমাদের ফোরামের মাধ্যমে নারীরা স্বাবলম্বী হচ্ছে আত্মনির্ভরশীল হচ্ছে। পাক্ষিক অনন্যা এই নারীদের সাফল্যের গল্পগুলো তুলে ধরলে সমাজের বাকি নারীরাও অনুপ্রাণিত হবে ।'  তিনি আরও বলেন, ই-কমার্স সেক্টরে নারীরা আজ অনেক এগিয়ে। করোনাকালে সবখাত বিপর্যস্ত হলেও ই-কমার্স ব্যবসায়ীদের জন্য এটি একটি আশীর্বাদের মতোই কাজ করেছে।

 

 

সভায় উপস্থিত বক্তারা জানান, বর্তমানে ই-কমার্সের জন্য দেশি পণ্যের প্রচার বৃদ্ধি পাচ্ছে এবং অনেক নতুন উদ্যোক্তা গর্বের সঙ্গে দেশি পণ্য নিয়ে নিজের উদ্যোগ শুরু করছেন। দেশীয় শাল, জামদানি, মসলিনের পাশাপাশি দেশীয় অলঙ্কার ইত্যাদি নিয়ে অনেকেই কাজ করছেন। তবে স্বল্প প্রচারের কারণে ক্রেতারা এই পণ্যগুলো সম্পর্কে তেমন জ্ঞান নেই বলে দেশীয় পণ্যের ক্রেতার সংখ্যা কম। পাক্ষিক অনন্যার সাথে এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে নারীদের এই উদ্যোগগুলো প্রচারের আলোয় আসবে। এছাড়াও উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরামের নতুন উদ্যোক্তাদের নিয়ে পাক্ষিক অনন্যা আগামী মাস থেকে ফেসবুক লাইভ শো 'উদ্যোক্তার খোঁজে' অনুষ্ঠান শুরু করতে যাচ্ছে।  

 

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক ইত্তেফাকের আইটি ম্যানেজার রেজা হাফিজ, উই-এর অ্যাডভাইজার রাজীব আহমেদ ও উই-এর নারী উদ্যোক্তাবৃন্দ।