শারমিন আক্তারের সেঞ্চুরিতে রেকর্ড জয় পেল বাংলাদেশ

শারমিন আক্তারের সেঞ্চুরিতে রেকর্ড জয় পেল বাংলাদেশ
ছবি: সংগৃহীত
টসে হেরে ব্যাট করতে নেমে ম্যাচের শুরু থেকেই বলের সাথে পাল্লা দিয়ে রান সংগ্রহ করেন শারমিন ও মুরশিদা খাতুন। তাদের উদ্বোধনী জুটিতে আসে ৯৬ রান। ৫৬ বলে ৪৭ রান করে মাঠ ছাড়েন মুরশিদা।

পাকিস্তানের পর এবার যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। শারমিন আক্তারের রেকর্ড গড়া সেঞ্চুরির দিনে ২৬৯ রানের বিশাল জয় পায় বাংলার মেয়েরা। এ জয়ে সুপার সিক্স অনেকটাই নিশ্চিত করে ফেলেছে বাঘিনীরা।

 

টসে হেরে ব্যাট করতে নেমে  ম্যাচের শুরু থেকেই বলের সাথে পাল্লা দিয়ে রান সংগ্রহ করেন শারমিন ও মুরশিদা খাতুন। তাদের উদ্বোধনী জুটিতে আসে ৯৬ রান। ৫৬ বলে ৪৭ রান করে মাঠ ছাড়েন মুরশিদা।

 

এরপর ইতিহাসেই নতুন করে  নাম লেখান শারমিন আক্তার। মেয়েদের ওয়ানডেতে বাংলাদেশকে প্রথম সেঞ্চুরি উপহার দেন এই ওপেনার। এর আগে বাংলাদেশের হয়ে ইনিংসের রেকর্ড যৌথভাবে ছিল সালমা খাতুন ও রুমানা আহমেদের। শারমিন আক্তারের ১৪১ বলে ১৩০ রানের হার না মানা ইনিংসের উপর ভর করেই নির্ধারিত ৫০ ওভারে বাঘিনীরা সংগ্রহ করে ৫ উইকেটে ৩২২ রান।

 

৩২৩ রানের বড় লক্ষ্য সামনে রেখে ব্যাট করতে নেমে কোনো প্রতিরোধই গড়তে পারেনি যুক্তরাষ্ট্র নারী ক্রিকেট দল। ৩০.৩ ওভার ব্যাটিং করলেও তারা জড়ো করেছে মাত্র ৫৩ রান। প্রথম ২৬ রানে ৬ উইকেট হারিয়ে ফেলে যুক্তরাষ্ট্র। সপ্তম উইকেটে তারা পায় ২৭ রানের জুটি।

 

ইনিংসে সর্বোচ্চ ১৬ রান করা টারা নরিস বিদায় নেন দলীয় ৫৩ রানে। এরপর আর কোনো রান যোগ করতে পারেনি যুক্তরাষ্ট্র। ৫৩ রানেই অলআউট হয় দলটি। ফলে ২৬৯ রানের জয় পেয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। বাংলাদেশের পক্ষে ১০ ওভারে ৫ মেডেনসহ ১০ রান খরচ করে ২ উইকেট শিকার করেছেন সালমা খাতুন। এছাড়া, ফাহিমা খাতুন ও রুমানা আহমেদ ২টি এবং জাহানারা আলম একটি উইকেট শিকার করেছেন।

 

বাছাইপর্বে নিজেদের তৃতীয় ম্যাচে আগামী ২৫শে নভেম্বর থাইল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। ২০২২ সালে বিশ্বকাপের মূল পর্বে ইতোমধ্যে জায়গা করে নিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া-ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ও ভারত। বাছাই পর্বের সেরা তিন দলসহ ৮ দল নিয়ে আগামী বছরের ৪ঠা মার্চ থেকে শুরু হবে বিশ্বকাপের মূল লড়াই। ৩রা এপ্রিল হবে নারী বিশ্বকাপের ফাইনাল।