প্রথমবারের মতো ছেলেদের বিশ্বকাপ বাছাইয়ে নারী রেফারি

প্রথমবারের মতো ছেলেদের বিশ্বকাপ বাছাইয়ে নারী রেফারি
স্তেফানি ফ্রাপা
২০১৯ সালে প্রথম নারী হিসেবে পুরুষদের বড় কোনো ইউরোপিয়ান ম্যাচ পরিচালনা করেন তিনি। ইস্তানবুলে তার পরিচালনায় উয়েফা সুপার কাপে খেলেছিল দুই ইংলিশ ক্লাব লিভারপুল ও চেলসি।

ছেলেদের বিশ্বকাপ বাছাইয়ে প্রথমবারের মতো রেফারি হিসেবে থাকছেন একজন নারী। বিশ্বকাপ বাছাইয়ের সেই ম্যাচটি পরিচালনা করলেন স্তেফানি ফ্রাপা নামের এক ফরাসি নারী। ইউরোপিয়ান অঞ্চলের ২০২২ বিশ্বকাপ বাছাইয়ের ‘জি’ গ্রুপে শনিবার নেদারল্যান্ডস-লাটভিয়া ম্যাচে রেফারি হিসেবে মাঠে নেমে এই কীর্তি গড়েন ফ্রাপা। আমস্টারডামে ম্যাচটি ২-০ গোলে জেতে নেদারল্যান্ডস।

 

এর আগে গত ডিসেম্বরে প্রথম নারী রেফারি হিসেবে পুরুষদের চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচ পরিচালনার কীর্তি গড়েন ফ্রাপা। ইউক্রেনের দল দিনামো কিয়েভের বিপক্ষে তুরিনে প্রতিযোগিতার গ্রুপ পর্বের ম্যাচটি ৩-০ গোলে জেতে ইউভেন্তুস। রেফারি হিসেবে ৩৭ বছর বয়সী ফ্রাপার অর্জন নেহাত কম নয়। ২০১৯ সালে প্রথম নারী হিসেবে পুরুষদের বড় কোনো ইউরোপিয়ান ম্যাচ পরিচালনা করেন তিনি। ইস্তানবুলে তার পরিচালনায় উয়েফা সুপার কাপে খেলেছিল দুই ইংলিশ ক্লাব লিভারপুল ও চেলসি।

 

ওই বছরেই জুলাইয়ে নিজ দেশে অনুষ্ঠিত মেয়েদের বিশ্বকাপ ফাইনালে যুক্তরাষ্ট্র- নেদারল্যান্ডস ম্যাচেও রেফারি ছিলেন ফ্রাপা। একই বছরের এপ্রিলে প্রথম নারী হিসেবে পরিচালনা করেন ফরাসি লিগ ওয়ানের ম্যাচ। ইউরোপা লিগে রেফারি হিসেবে তার অভিষেক হয় গত অক্টোবরে লেস্টার সিটি ও লুহান্সকের ম্যাচ দিয়ে।

 

প্রথম নারী হিসেবে ইউরোপিয়ান ম্যাচ পরিচালনা করার কীর্তি সুইজারল্যান্ডের নিকোল পেতিগনাতের। ২০০৪ থেকে ২০০৯ পর্যন্ত উয়েফা কাপ বাছাইপর্বের তিনটি ম্যাচ পরিচালনা করেন তিনি।