যত্নে রাখুন স্টিলের বাসনপত্র

যত্নে রাখুন স্টিলের বাসনপত্র
ছবি: সংগৃহীত
রান্নার পর স্টিলের পাত্র ঠাণ্ডা হলে তারপর তা ডিশ ওয়াশার মেশানো পানি দিয়ে ধুয়ে নিবেন। এতে বাসন অনেকদিন ভাল থাকবে।

আমাদের দৈনন্দিন জীবনযাপনে রান্নাঘরে ব্যবহৃত বাসনপত্রের মধ্যে স্টিলের বাসনপত্রের সংখ্যা অনেক বেশি। তবে দীর্ঘদিন ব্যবহারের ফলে এগুলোতে অনেক সময় দাগ পরে যায়। যা দেখতে লাগে অসুন্দর।সামান্য একটু যত্ন নিলেই দীর্ঘদিন রান্নাঘরে এই  বাসনপত্রগুলো থাকবে একদম ঝকঝকে। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক স্টিলের বাসনপত্রগুলো চকচকে ঝকঝকে রাখার কিছু কৌশল- 

 

 

১।বেকিং সোডার পেস্ট স্টিলের বাসনের চাকচিক্য ধরে রাখার জন্য অনেক উপযোগী। তিন চামচ বেকিং সোডার সঙ্গে দুই চামচ জল মিশিয়ে তৈরি পেস্ট তৈরি করুন। বাসনের  ভিতরে-বাইরে কুড়ি মিনিট লাগিয়ে রেখে দিন। তারপর পরিষ্কার কাপড় দিয়ে পেস্টটা তুলে নিয়ে জল দিয়ে বাসনগুলি আরেকবার ভাল করে ধুয়ে ফেলুন। এর মাধ্যমে বাসনে থাকা দাগ-ছোপ সহজে দূর হবে।


২। রান্নার পর অনেক সময় আমরা গরম থাকা অবস্থায়  স্টিলের বাসনপত্র সিংকে রেখে দিই বা তাতে পানি ঢেলে দিই। এটা একেবারেই করা উচিত নয়। রান্নার পর স্টিলের পাত্র ঠাণ্ডা হলে তারপর তা ডিশ ওয়াশার মেশানো পানি দিয়ে ধুয়ে নিবেন। এতে বাসন অনেকদিন ভাল থাকবে।


৩।রান্না করার সময়  স্টিলের বাসনপত্রে প্রথমে লবণ দেওয়া থেকে বিরত থাকবেন। এতে স্টিলের ওপরের প্রলেপ  উঠে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই আগে অন্য উপকরণ দিয়ে পরে লবণ দিবেন। এছাড়াও লেবু বা অ্যাসিডিক কোনও কিছু রান্না করলে রান্নার পর যত দ্রুত সম্ভব পাত্রটি ধুয়ে নেবেন। রান্নার পর পাত্রে অনেকসময় তেল-মশলা লেগে থাকে। তা জোর করে ঘষে পরিষ্কার করার চেষ্টা করবেন না। পাত্রটি  কিছুক্ষণ সাবান-পানিতে ভিজিয়ে রাখুন। তারপর পরিষ্কার করুন।


৪।স্টিলের বাসনপত্রে অনেকসময়  লেয়ার উঠতে শুরু করে। বিষয়টি খেয়াল করুন। এমন হলে ভিনেগার মেশানো পানি দিয়ে পরিষ্কার করে নিন। সম্ভব হলে স্টিলের পাত্রের জন্য আলাদা একটি তাক করে নিন।


৫। স্টিলের বাসনপত্র অর্থাৎ প্যান বা কড়াইয়ের নিচে চুম্বক থাকে, যা বাতাসের আর্দ্রতার সঙ্গে প্রতিক্রিয়া  করে নষ্ট হয়ে যায়। এইজন্যে স্টিলের পাত্রে তেল লাগিয়ে কিছুক্ষণ রেখে মুছে নেবেন। 
এভাবে বাড়িতে একটু নিয়ম করে যত্ন নিলেই ব্যবহারের খাতা থেকে বাদ যাওয়া বাসনটিও দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন।