গরমে এসি ছাড়াই ঘর ঠাণ্ডা রাখুন

প্রতীকী ছবি
বাংলাদেশ ষড়ঋতুর দেশ হলেও বছরের একটা বড় অংশ জুড়ে এখানে তীব্র গরম অনুভূত হয়ে থাকে। তেমনি এখন বর্ষাকাল হলেও বৃষ্টির ফাঁকে ফাঁকেই চলছে উষ্ণতার তাণ্ডব। এমন অবস্থায় ঘরে এসি না থাকলে যেমন মহাবিপদ, তেমনি ঘরে এসি থাকলেও বাইরে তাণ্ডব থেকে রেহাই মেলা ভার।

বাসায় এসি ব্যবহারের সাধ্য আমাদের অনেকেরই নেই। তাই বলে কি তীব্র গরমের অনুভূতি থেকে রেহাই পাবো না? মোটেও না। একটু মাথা খাটালে আর সামান্য কিছু নিয়ম মানলেই সাধারণ একটা টেবিল ফ্যানে থেকেই এসির প্রশান্তি আনা সম্ভব। আসুন জেনে নেই এসি ছাড়াই ঘর ঠাণ্ডা রাখার কিছু উপায়,


বেছে নিন সুতি কাপড়

পাতলা সুতি চাদর দিয়ে সহজে বাতাস চলাচল করতে পারে। আরামদায়ক ঘুমের জন্য অবশ্যই বিছানায় পাতলা সুতি চাদর ব্যবহার করুন। সাটিন, সিল্ক বা পলিয়েস্টারের বেডশিট অন্যান্য সময়ের জন্য তুলে রাখুন।


ফ্রিজ বার্ন

ঘুমোতে যাওয়ার কিছু আগে বিছানার চাদরটি একটি প্লাস্টিক ব্যাগে ভরে কয়েক মিনিটের জন্য ফ্রিজে রেখে দিন। এরপর চাদরটি বিছিয়ে ঘুমিয়ে পড়ুন।


হট ওয়াটার ব্যাগ

বাসায় হট ওয়াটার ব্যাগ থাকলে সেটাকে ভরে ফেলুন বরফ-ঠাণ্ডা পানি দিয়ে। ঘুমোনোর সময় বিছানায় এটাকে ব্যবহার করুন ‘আইস প্যাক’ হিসেবে।


টেবিল ফ্যান

ঘরে সিলিং ফ্যানের পাশাপাশি সঙ্গে টেবিল ফ্যানটিকে ব্যবহার করুন। এটিকে জানালার দিকে মুখ করে চালিয়ে দিন। এতে ঘরের গরম বাতাস সহজে বেরিয়ে যেতে পারবে, এবং ঘর ঠাণ্ডা থাকবে।


হয়ে যান খোলামেলা

খুব বেশি গরম লাগলে ঘুমানোর সময় খোলামেলা পোশাক পরুন। এগুলো খোলামেলা হওয়ায় অনেক বেশি বাতাস চলাচল করতে পারে।


একটু নিচে নামুন

গরম বাতাস সবসময় উপরের দিকে উঠে যায়। এজন্য অপেক্ষাকৃত নিচু বিছানা ব্যবহার করুন। নয়তো, ফ্লোরেই করে নিতে পারেন আপনার ঘুমানোর আয়োজন।


অন্ধকারকে কাজে লাগান

যে কোনো ধরনের বাতি থেকে তাপ সৃষ্টি হয়। ঘরকে ঠাণ্ডা রাখতে বাতি বন্ধ করে রাখুন। এমনকি তাপ সৃষ্টি করে এমন সব বৈদ্যুতিক গৃহস্থালি সামগ্রী বা গেজেট ব্যবহার থেকে বিরত থাকলেও ঘর ঠাণ্ডা থাকবে।


ভেজা চাদর

খোলা জানালায় একটি ভেজা চাদর ঝুলিয়ে দিন। বাইরের বাতাস ঘরে ঠাণ্ডা হয়ে ঢুকে ঘরের তাপমাত্রা কমিয়ে দেবে।


এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ইউটিউবে ভিডিওটি দেখে খুব সহজেই নিজে নিজেই তৈরি করে ফেলতে পারেন হোম মেড এসি। অথবা একটি অগভীর পাত্রে বরফে ভর্তি করে টেবিল ফ্যানের সামনে রেখে বা জানালায় পর্দার বদলে ভেজা চাদর লাগিয়ে ঘর ঠাণ্ডা করতে পারেন নিমিষেই।