ফ্রিজে থাকা কাঁচামাছের স্বাদ ঠিক রাখবেন যেভাবে

ফ্রিজে থাকা কাঁচামাছের স্বাদ ঠিক রাখবেন যেভাবে
ছবি: সংগৃহীত
ফ্রিজ থেকে মাছ বের করে ২/৩ বার ভালো করে ধুয়ে নিন । এরপর এক চা চামচ লবণ দিয়ে মাছ ভালো করে আস্তে আস্তে ধুয়ে নিন। একটি পাত্রে আধা গ্লাস দুধ ও এক গ্লাস পরিমাণ পানি নিয়ে এতে মাছ গুলো ভিজিয়ে রাখুন ২৫-৩০ মিনিট ।

বাজার থেকে মাছ এনে কেটে ধুয়ে ফ্রিজে রেখে দেয়া বর্তমান সময়ের খুবই পরিচিত একটি ব্যাপার । এক্ষেত্রে যাদের বাসায় ফ্রিজ নেই তারা অব্যশ মাছ কেটে ধুয়ে লবণ, মরিচ গুড়া, হলুদ গুঁড়া দিয়ে জ্বালিয়ে রাখে। কিন্তু যাদের ফ্রিজ আছে তারা আর এসব ঝামেলায় কেনোইবা যাবেন । কিন্তু সমস্যা দেখা যায় বেশ কিছুদিন পরে । অনেক দিন পার হয়ে গেলে মাছের যে তাজা একটা স্বাদ ও গন্ধ থাকে তা নষ্ট হয়ে যায়। 

 

যার কারণে ফ্রিজ থেকে যখন মাছ বের করে রান্না করা হয় তখন মাছ ফ্রেশ বা তাজা থাকাকালীন রান্না করলে যে স্বাদ হয় সেটি পাওয়া যায় না। এ নিয়ে কম বেশি সবাই চিন্তায় ভুগেন। আর এই চিন্তা কিছুটা কমাতেই আমাদের আজকের আয়োজন ।  এই তাজা ভাব এবং স্বাদ ধরে রাখা যাবে খুব সহজেই একটা পদ্ধতি অবলম্বন করলেই। 

 

পদ্ধতি: 

 

ফ্রিজ থেকে মাছ বের করে ২/৩ বার ভালো করে ধুয়ে নিন । এরপর এক চা চামচ লবণ দিয়ে মাছ ভালো করে আস্তে আস্তে ধুয়ে নিন। একটি পাত্রে আধা গ্লাস দুধ ও এক গ্লাস পরিমাণ পানি নিয়ে এতে মাছ গুলো ভিজিয়ে রাখুন ২৫-৩০ মিনিট । তারপর যেভাবে মাছ রান্না করতে চান দুধ থেকে উঠিয়ে রান্না করে  নিন। এতে করে মাছের যে আঁশটে গন্ধটা থাকে সেটি চলে যাবে এবং মাছের স্বাদ ফিরে আসবে।