ঘর থেকে যেভাবে মাছি দূর করবেন

ঘর থেকে যেভাবে মাছি দূর করবেন
ঘর থেকে যেভাবে মাছি দূর করবেন
রান্নার পর সব সময় রান্নাঘর খুব সুন্দর করে পরিষ্কার করে ফেলুন। সাথে ফ্রিজের আশে পাশে ও পরিষ্কার করে রাখুন। এতে মাছির উপদ্রব হবে না।

মাছি! খুবই বিরক্তিকর একটি কারণ সবার জন্য। মাছির জন্য খাবার খোলা রাখা যায় না। খাবারের উপর বসে পরে, ফলে সেই খাবার গ্রহণের কারণে স্বাস্থ্যের ক্ষতি হয়। কেননা এই মাছি বিভিন্ন ময়লা, নোংরা জায়গায় বসে থাকে। যার কারণে মাছির মধ্যে থাকে ব্যাকটেরিয়া আর অন্যান্য খুবই ক্ষতিকর জীবাণু। যা কিনা রোগ-বালাই ছড়াতে পারে সহজেই। তাই ঘর থেকে যদি মাছি দূর করতে চান, তাহলে সবার আগে ঘর পরিষ্কার রাখতে হবে।তাহলে মাছি আসবে না। এছাড়াও আরও কিছু কৌশল রয়েছে মাছি দূর করার। তা হলো, 


১) চেষ্টা করবেন শাক-সবজি এবং ফল সবসময় ধুয়ে রাখতে। আর যখন রান্না করবেন না খাবেন তখন অবশ্যই আবার ভালো করে ধুয়ে নিতে হবে।


২) বাইরে রাখা কোন ফল যদি বেশি পাকা থাকে, তাহলে সেটি দ্রুত খেয়ে ফেলুন বা নষ্ট হয়ে গেলে ফেলে দিন।কেননা অতিরিক্ত পাকা ফল বা পঁচে যাওয়া ফলে মাছি বেশি বসে। ফলে রোগ-জীবাণু ছড়ায়।


৩) ঘরে যদি ময়লা ফেলার ডাস্টবিন থাকে, তাহলে সেটা ভালো করে ঢেকে রাখুন অন্যথায় বাইরে রেখে আসলে ও ঢেকেই রেখে দিন। না হলে মাছির উপদ্রব বেড়ে যাবে।


৪) রান্নার পর সব সময় রান্নাঘর খুব সুন্দর করে পরিষ্কার করে ফেলুন। সাথে ফ্রিজের আশে পাশে ও পরিষ্কার করে রাখুন। এতে মাছির উপদ্রব হবে না।

 
পরিষ্কার পরিচ্ছন্ন থাকলে তাহলে মাছি আর ঘরে বাসা বাধতে পারবে না। ফলে স্বাস্থ্য ঝুঁকি ও থাকবে না।