মেদ কমাতে সকালের নাস্তায় যা এড়িয়ে চলবেন

মেদ কমাতে সকালের নাস্তায় যা এড়িয়ে চলবেন
সংগৃহীত
সকালের নাস্তায় প্রসেসড ফুড খাওয়া একেবারে বাদ দিতে হবে। সাধারণত প্রসেসড ফুডে প্রিজারভেটিভ থাকে। এজন্য প্যাকেটজাত খাবার এড়িয়ে চলুন। এছাড়া চিপস, পপকর্ন, ফ্রোজেন ফুড এই সব খাবার এড়িয়ে চলা উচিত। 

পেটের মেদ আমাদের শরীরের সৌন্দর্য নষ্টের পাশাপাশি শরীরে নানারকম রোগের বালাই বাসা বাঁধতেও সহায়তা করে। আর শরীরের অন্যান্য স্থানের থেকে পেটের মেদ ঝরানো বেশ ঝক্কির ব্যাপার। তাই নিয়মিত খাবারের একটা স্বাস্থ্যসম্মত তালিকা থাকা দরকার যা মেদ বাড়তে সাহায্য করে না। বিশেষ করে সকালে আমরা অনেকেই ঠিকমত খাইনা খেলেও অস্বাস্থ্যকর খাবার খেয়ে থাকি৷ যা পেটে মেদ জমতে দেয় এবং শরীরের জন্য ক্ষতিকর। এক্ষেত্রে সকালে যেসব খাবার পুরোপুরি এড়িয়ে চলতে হবে। 

 

 

নুডলস

 


নুডলস ময়দার তৈরি ৷ খেতেও বেশ সুস্বাদু  হলেও সকালের নাস্তায় নুডলস এড়িয়ে যাওয়া উচিত। 

 

পুরি পরোটা

 


সকাল সকাল তেলে ভাজা খাওয়া এড়িয়ে চলা ভালো ৷ পুরি, পরোটা, পকোড়ার বদলে রুটি,ওটস, ফল খেতে পারেন। 

 

প্রসেসড ফুড

 


সকালের নাস্তায় প্রসেসড ফুড খাওয়া একেবারে বাদ দিতে হবে। সাধারণত প্রসেসড ফুডে প্রিজারভেটিভ থাকে। এজন্য প্যাকেটজাত খাবার এড়িয়ে চলুন। এছাড়া চিপস, পপকর্ন, ফ্রোজেন ফুড এই সব খাবার এড়িয়ে চলা উচিত। 

 

 

ফ্রুট জুস

 


অনেকেই মনে করেন বাজারে যে ফ্রুট জুস পাওয়া যায় সেটি নাস্তার জন্য ভালো৷ কিন্তু তা একদম ভুল ধারনা৷ এই জুসে অতিমাত্রায় চিনি দেওয়া থাকে যা আপনার ওজন বাড়িয়ে দেয়৷ এর জায়গায় বাড়িতে তৈরি ফ্রেস জুস বা গোটা ফল খান ৷ এতে ফাইবার থাকবে অনেক বেশি মাত্রায় এবং চিনিও থাকবে না ৷ 

 

 

কেক ও কুকিজ

 


কেক বা কুকিজ বানানোর জন্য ময়দা, চিনি ও স্যাচুরেটেড ফ্যাট ব্যবহার করা হয়ে থাকে ৷ এই সমস্ত উপকরণ শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক ৷ সকালের নাস্তায় সবসময় চেষ্টা রুটি, ডিম, সবজি,ফল খেতে।