গর্ভবতী মা করোনা আক্রান্ত হলে গর্ভের সন্তান কতটা নিরাপদ?

গর্ভবতী মা করোনা আক্রান্ত হলে গর্ভের সন্তান কতটা নিরাপদ?
গর্ভবতী মা করোনা আক্রান্ত হলে গর্ভের সন্তান কতটা নিরাপদ?
করোনা আক্রান্ত ওই সকল নারীদের গর্ভাস্থার কোন জটিলতা, ভ্রূণের বৃদ্ধিতে কোন প্রতিবন্ধকতা বা গর্ভফুলের কোন জটিলতা ছিল না। বিষয়টি খুবই আশ্বস্ত হওয়ার মতো।

করোনা নিয়ে মানুষের আতঙ্কের শেষ নেই। আর গর্ভবতী মা করোনা আক্রান্ত হলে দুশ্চিন্তা যেন আরো কয়েকগুণ বেড়ে যায়। কিন্তু গর্ভবতী মা করোনা আক্রান্ত হলে শিশুরা কি নিরাপদে থাকে। চলুন  দেখে নেই কি বলছে গবেষণা-


চলতি মাসের শুরুর দিকে জার্নাল অব ক্লিনিক্যাল মেডিসিনে একটি গবেষণা প্রকাশিত হয়। গবেষণাটি ছিল, প্রথম ও দ্বিতীয় ত্রৈমাসিক কোভিড-১৯ সংক্রমণে ভ্রূণ ও মায়ের অবস্থা নিয়ে।


গর্ভাবস্থার প্রথম ও দ্বিতীয় ত্রৈমাসিকে করোনা আক্রান্ত হয়েছিলেন, এমন ৫৫ জন গর্ভবতী নারীর ওপর গবেষণাটি চালানো হয়েছে। ভ্রূণের সুস্থতা, বৃদ্ধি ও গর্ভফুলের কার্যক্রমের স্বাভাবিকতা যাচাইসহ গবেষণায় আরও কিছু বিষয় মূল্যায়ন করা হয়। 


গবেষণাটির নেতৃত্বে ছিলেন সেবা মেডিকেল সেন্টারের ফিটাল মেডিসিন ইউনিট, অবস্টেট্রিকস অ্যান্ড গায়নোকোলজির প্রধান অধ্যাপক ইয়োয়াভ ইয়িনন। তিনি এ ব্যাপারে বলেন, করোনা আক্রান্ত ওই সকল নারীদের গর্ভাস্থার কোন জটিলতা, ভ্রূণের বৃদ্ধিতে কোন প্রতিবন্ধকতা বা গর্ভফুলের কোন জটিলতা ছিল না। বিষয়টি খুবই আশ্বস্ত হওয়ার মতো। গবেষণার যেসব অন্তঃসত্ত্বা মা অন্তর্ভুক্ত ছিলেন তারা সবাই সুস্থ  সন্তান জন্ম দেন এবং সবার বাচ্চাই জীবিত ছিল বলে জানান তিনি। এবং সেসকল শিশুদের শরীরে করোনা ভাইরাস সংক্রমণের কোন প্রমাণও পাওয়া যায়নি। এমনটাই জানিয়েছে ইসরায়েলের সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট।