ওজন কমাতে যে নিয়মগুলো ভুল

ওজন কমাতে যে নিয়মগুলো ভুল
ওজন কমাতে যে নিয়মগুলো ভুল
অনেকেই আবার ওজন কমাতে মিষ্টি জাতীয় খাবার একেবারেই এড়িয়ে চলেন। যার কোন দরকার নেই বরং প্রয়োজনে পরিমিত মিষ্টি খাওয়া যায়। 

আমাদের অনেকের প্রয়োজনের থেকে বেশি ওজন হয়ে থাকে।  নানা কারণেই শরীরের ওজন বৃদ্ধি পায়। অনেকেই এই বাড়তি ওজন কমিয়ে সুন্দর শরীরের অধিকারী হতে চান৷ কিন্তু এই ওজন কমাতে গিয়ে আমরা অনেক সময় কিছু ভুল পদক্ষেপ নিয়ে থাকি। যেমন:

 

 

রাতে কম খাওয়া বা না খাওয়া।  অনেকেই ভাবেন রাতে না খেলে বা পরিমাণে কম খেলে ওজন কমতে সহজ হবে। কিন্তু এ ধারণাটি ভুল। পুষ্টিবিশেষজ্ঞরা পরামর্শ দেন দীর্ঘ সময় পেট ভরা রাখার জন্য প্রোটিন, স্টার্চ, ফ্যাট খাওয়ার।  না খেয়ে ক্ষুধা নিয়ে থাকা মানে শরীরকে আরে দুর্বল করে দেওয়া। 

 

 

ভাল মশলাদার খাবার তৃপ্তির অনুভূতি জাগায়। কিন্তু ওজন কমানোর জন্য আমরা রাতের খাবার হিসেবে মুখরোচক কিছু খেতে চায় না। যা ওজন কমাতে ঠিক উপযোগী নয়। বরং  চিন্তা ছাড়া স্বাস্থ্যকর মুখরোচক খাবার শরীরকে সুস্থ রাখে। তাই ডায়েট চার্ট মেনে পুষ্টিকর চর্বি ছাড়া খাবার খেতে পারেন। 

 

 

অনেকেই আবার ওজন কমাতে মিষ্টি জাতীয় খাবার একেবারেই এড়িয়ে চলেন। যার কোন দরকার নেই বরং প্রয়োজনে পরিমিত মিষ্টি খাওয়া যায়। 

 

 

আবার ঘুমের সময় নির্ধারণ না করাও একটি ভুল পদক্ষেপ।  একেক দিন একেক সময়ে ঘুমানো মোটেও স্বাস্থ্যের জন্য  ভালো নয়। এটি ওজন নিয়ন্ত্রণে বাঁধা সৃষ্টি করে।  তাই সঠিক ও নির্দিষ্ট  সময়ে ঘুমাতে হবে। 

 

 

এসব ভুল পদক্ষেপ ও নিয়মের ভুল ব্যবহার ওজন নিয়ন্ত্রণের বদলে স্বাস্থ্যহানি ঘটায়। তাই সঠিক নিয়ম মেনে ওজন নিয়ন্ত্রণ করুন।