করোনা সংক্রমণ রোধে পোশাকে আসবে নতুন ট্রেন্ড!

করোনা সংক্রমণ রোধে পোশাকে আসবে নতুন ট্রেন্ড!
ছবি: সংগৃহীত
এবার তোরজোড় শুরু হয়ে গিয়েছে সংক্রমণ প্রতিরোধ করতে পারবে এমন কাপড় তৈরির। চলছে বিভিন্ন গবেষণা। কাপড় প্রস্ততকারক প্রতিষ্ঠানগুলো জোর দিচ্ছে সংক্রমণ মুক্ত কাপড় তৈরির দিকে। আর একে বলা হচ্ছে প্রোটেকটিভ ট্রেন্ড। কারণ পোশাকে বিশেষভাবে থাকবে জীবাণু প্রতিরোধী বিশেষত্ব।

প্রায় একবছর হয়ে গেলো বিশ্বজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে করোনা ভাইরাস। ইতিমধ্যে পশ্চিমা দেশগুলোতে চলে এসেছে টিকা। ধীরে ধীরে প্রত্যেকটি দেশই শুরু করতে যাচ্ছে টিকা প্রদানের কর্মসূচি। কিন্তু তাই বলে এতো সহজে পুরোপুরি মুক্তি মিলবে মনে হচ্ছে? 


করোনা ভাইরাসকে হালকা ভাবে না নিয়ে এখনও আরো কিছু দিন নানাভাবে সুরক্ষিত থাকার চেষ্টা করা উচিত সবার। তাইতো এবার তোরজোড় শুরু হয়ে গিয়েছে সংক্রমণ প্রতিরোধ করতে পারবে এমন কাপড় তৈরির। চলছে বিভিন্ন গবেষণা। কাপড় প্রস্ততকারক প্রতিষ্ঠানগুলো জোর দিচ্ছে সংক্রমণ মুক্ত কাপড় তৈরির দিকে। আর একে বলা হচ্ছে প্রোটেকটিভ ট্রেন্ড। কারণ পোশাকে বিশেষভাবে থাকবে জীবাণু প্রতিরোধী বিশেষত্ব।


সম্প্রতি ঢাকা ঘুরে যাওয়া আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফ্যাশন ডিজাইনার গ্রেস মুনও এ বিষয়টিতে আলোকপাত করেছেন। তিনি বলেন, বিভিন্ন প্রতিষ্ঠান এখন সংক্রমণ প্রতিরোধী কাপড় নিয়ে গবেষণা করছে এবং উৎপাদনের চেষ্টা করছে। আমিও আমার পরবর্তী সংগ্রহ তৈরির ক্ষেত্রে এই ধরনের কাপড়কে প্রাধান্য দেব। এরই মধ্যে আমি সংক্রমণ রোধী কাপড় দিয়ে মাস্কও তৈরি করেছি।


করোনার জন্য একের পর এক পন্থা অবলম্বন করতে দেখা গেছে বিশ্ববাসীকে। এবার পালা ফ্যাশন দুনিয়ার।  করোনা সংক্রমণ রোধে কি ধরনের পোশাক নিয়ে আসে ফ্যাশন হাউজগুলো এখন তাই দেখার অপেক্ষা।