গ্রুমিং

ইংরেজির জড়তায় ভুগছেন?

ইংরেজির জড়তায় ভুগছেন?
বিষয়ভিত্তিক পড়াশোনার বাইরে ইংরেজি দৈনিক পড়ার অভ্যাস করুন। পত্রিকা পড়ার অভ্যাস যেমন আপনার বুদ্ধিবৃত্তিক দক্ষতা বাড়াবে, তেমনি লেখালেখির জন্য অনেক নতুন নতুন বিষয় খুঁজে পাবেন। নিয়মিত পাঠাভ্যাস আপনার বলার ওপর ধীরে ধীরে প্রভাব ফেলবে।

আপনি ইংরেজি জানেন-বুঝেন কিন্তু বলতে বা লিখতে গেলে আটকে যান, এমন নারীর সংখ্যা নেহাত কম নয়। ইংরেজিতে কথা বলা নিয়ে অবহেলা, ভয়, হীনম্মন্যতা ঝেরে ফেলে আজ থেকেই শুরু হোক এক নতুন পথচলা,  আত্মবিশ্বাসের সাথে পথচলা।  চলুন,  দেখে নেওয়া যাক, কীভাবে আপনিও হয়ে উঠতে পারেন ইংরেজিতে দক্ষ।

 
নিয়মিত লিখুন, অন্তত ৩শ শব্দ


নিয়মিত ইংরেজিতে লেখা হয় না বলেই আমরা অনেকে ইংরেজি লিখতে ভয় পাই। এই দুর্বলতা কাটানোর প্রথম এবং সবচেয়ে কার্যকর উপায় হলো প্রতিদিন লেখা। নিয়ম করে প্রতিদিন অন্তত ৩শ শব্দে কিছু না কিছু লিখুন।  


ব্যাকরণে মনোযোগ দিন


ইংরেজিতে লেখালেখির সময় প্রথম থেকেই ব্যাকরণে মনোযোগ দিন। দুর্বল ব্যাকরণ-জ্ঞান অনেক সাবলীল লেখাকেও দুর্বোধ্য করে দেয়। উদাহরণসহ বুঝে ব্যাকরণ পড়ুন, মুখস্থ করবেন না। 


নিয়মিত ইংরেজি পত্রিকা পড়ুন


বিষয়ভিত্তিক পড়াশোনার বাইরে ইংরেজি দৈনিক পড়ার অভ্যাস করুন। পত্রিকা পড়ার অভ্যাস যেমন আপনার     বুদ্ধিবৃত্তিক দক্ষতা বাড়াবে, তেমনি লেখালেখির জন্য অনেক নতুন নতুন বিষয় খুঁজে পাবেন। নিয়মিত পাঠাভ্যাস আপনার বলার ওপর ধীরে ধীরে প্রভাব ফেলবে।


শব্দভান্ডার বিস্তৃত করুন


ইংরেজিতে সাবলীল বলার জন্য বহুমাত্রিক শব্দ ব্যবহারের দিকে মনোযোগী হোন। একই বাক্য বা একই গঠনের বাক্য বারবার না লিখে শব্দের বৈচিত্র্য ব্যবহার করে খুব ছোট ও সংক্ষিপ্ত বলাকেও আকর্ষণীয় করে তোলা যায়। প্রতিদিন চেষ্টা করুন নতুন পাঁচ থেকে আটটি শব্দ আত্মস্থ করতে। 

 
প্রতিদিন যা শিখছেন, তা চর্চা করুন


যা শিখছেন প্রতিদিন, তা প্রতিদিনই চর্চা করুন। ফেসবুকে লেখালেখি থেকে শুরু করে ই-মেইলের লেখার মধ্যেও যা শিখছেন, তা প্রয়োগ করতে চেষ্টা করুন। ফেসবুকে লেখালেখি কিংবা খুদে বার্তা লেখার সময় ‘শর্টকাটে’ লেখার অভ্যাস না করাই ভালো। 


আইইএলটিএসের প্রস্তুতি অনলাইনে


অনলাইনে আইইএলটিএস পরীক্ষার প্রস্তুতি এবং ভালো স্কোর পেতে সহায়ক এমন সব তথ্য দিয়ে সাজানো হয়েছে বেশকিছু ওয়েবসাইট। রাইটিং, রিডিং, স্পিকিংয়ের ওপর বিশদ ধারণা, লেসন, অডিও টিউটোরিয়ালসহ প্রয়োজনীয় সব কিছুই যুক্ত করা হয়েছে এসব সাইটগুলোতে।