আন্তর্জাতিক বন দিবস আজ

আন্তর্জাতিক বন দিবস আজ
ছবি: সংগৃহীত
বন বিভাগের হিসাবে দেশে প্রায় ২ লাখ ৫৭ হাজার একর বনভূমি অবৈধ দখলে রয়েছে। এর মধ্যে বড় অংশ সংরক্ষিত বনের জমি। বনের জমি দখল করে তৈরি করা হয়েছে পর্যটনকেন্দ্র ও শিল্পকারখানা।

আজ ২১ মার্চ, আন্তর্জাতিক বন দিবস। 'বন পুনরুদ্ধার: উত্তরণ ও কল্যাণের পথ’ প্রতিপাদ্য নিয়ে পালিত হচ্ছে দিবসটি। ২০১২ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশন ২১ মার্চকে বন দিবস হিসেবে ঘোষণা করা হয়।  সে থেকে বন বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে প্রতিবছর দিবসটি পালিত হয়ে আসছে।


দিবসটি উপলক্ষে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের নেওয়া পদক্ষেপে দেশের বৃক্ষ আচ্ছাদিত ভূমির পরিমাণ এখন মোট আয়তনের ২২.৩৭ শতাংশ। ২০২৫ সালের মধ্যে তা ২৪ শতাংশের বেশিতে উন্নীত করার পরিকল্পনা নিয়েছে সরকার।


দিবসটি উপলক্ষে আজ বন অধিদফতরে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। বন অধিদফতরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।
অনুষ্ঠানে সামাজিক বনায়নে উপকার ভোগীদের মাঝে চেক বিতরণ করা হবে।


বন বিভাগের হিসাবে দেশে প্রায় ২ লাখ ৫৭ হাজার একর বনভূমি অবৈধ দখলে রয়েছে। এর মধ্যে বড় অংশ সংরক্ষিত বনের জমি। বনের জমি দখল করে তৈরি করা হয়েছে পর্যটনকেন্দ্র ও শিল্পকারখানা। তাই তো বন পুনরুদ্ধারের প্রতিপাদ্য নিয়ে পালিত হচ্ছে দিবসটি। সরকারের নানান পদক্ষেপের মধ্যেও সবার প্রথমে দরকার সচেতনতা।  তবেই রক্ষা পাবে বন। বাড়বে প্রকৃতি মায়ের সৌন্দর্য্য।